ওয়েব ডিজাইনিং কাজের জন্য ৫টি ওয়েবসাইট ।

ওয়েব ডিজাইনিং করার জন্য আমাদের বিভিন্ন ইলিমেন্ট এর প্রয়োজন হয়ে থাকে যা দিয়ে আমরা সুন্দর করে ওয়েব ডিজান করে থাকি। Web Design করার জন্য আমাদের যেসব ইলিমেন্ট লাগে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো ফটো, ভিডিও, ডামি কনটেন্ট, ফন্ট, আইকন ইত্যাদি।

উক্ত জিনিস গুলো অনেকেই গুগল থেকে সার্চ করে তারপর সেটি ডাউনলোড করে ব্যবহার করে। আজকে আমি এমন ৫টি ওয়েবসাইটের সাথে পরিচয় করে দিবো যেই গুলো ওয়েব ডিজাইনিং এর কাজে আমাদের দরকার পড়েই থাকে। এটি যারা ওয়েব ডিজাইনিং শিখা শুরু করছেন বা করেন তাদের অনেক কাজে দিবে মনে করি।

ওয়েব ডিজাইনিং কাজের জন্য ৫টি ওয়েবসাইট

১। Loading.io

loading maker

loading.io একটি প্রিলোডার মেকিং সাইট, Pre-loader হচ্ছে ওয়েবসাইট সম্পন্ন লোডিং হওয়ার আগে যে লোডিং এনিমেশন দেখা যায় সেটি। প্রিলোডার ব্যবহার করলে ওয়েবসাইট যখন লোডিং হয় তখন জিনিস সুন্দর দেখায় এবং ইউজার ফ্রেন্ডলি হয়। প্রিলোডার কোডিং ব্যবহার করে বানাতে গেলে সময়ের প্রয়োজন বা আপনি প্রিলোডার তেমন বানাতে চাচ্ছেন অথবা কাজের জন্য একটি সুন্দর মোটামুটি প্রিলোডার দিতে চাচ্ছেন তখন এই ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

এই ওয়েবসাইটে সহজেই প্রিলোডার তৈরী করা যায় এবং তৈরী করা শেষে বিভিন্ন ফরম্যাট ডাউনলোড করার যায় যেমনঃ PNG,JPEG,CSS,GIF ইত্যাদি। এখানে আপনি রেডিমেট অনেক গুলো Pre-loader পাবেন যা আপনি ব্যবহার করতে পারবেন ডাউনলোড করে নিয়ে অথবা নিজের মতো কোন একটি লোডার কাস্টমাইজ করে নিয়ে ব্যবহার করতে পারেবন। এই ওয়েবসাইট ফ্রি ভার্সন ও পেইড ভার্সন দুটি রয়েছে।

২। Netlify

Netlify কি? Netlify হচ্ছে একটি ওয়েব হোস্টিং সার্ভিস যেখানে ফ্রি আপনার স্ট্যাটিক ওয়েবসাইট হোস্ট করতে পারবেন। ওয়েব সাইট ডিজাইনিং করার পর আপনি চাচ্ছেন আপনার সাইট টা অনলাইনে লাইভ করতে কোন টাকা-পয়সা খরচ করা ছাড়াই তাহলে নেটলিফাই আপনার জন্য সেরা অপশন। অনেকেই তাদের করা ডিজাইন টি সবার মাঝে শেয়ার করতে চাই কিন্তু টাকা পয়সার কারনে শুরুতে হোস্টিং কেনার সার্মথ্য হয় না তাদের জন্য এটি সেরা।

অথবা, ধরুন আপনি একজন প্রফেশনাল ওয়েবডিজাইনার আপনি অনেক ওয়েবসাইট ডিজাইন করেছেন এবং সেই গুলো পোর্টফলিও হিসাবে রাখতে চাচ্ছেন আপনার ওয়েবসাইটে বা নিজের পোর্টফলিও বানাতে চাচ্ছেন তাহলে এটি আপনার অনেক কাজে আসবে। কারণ এখানে আপনি ফ্রি তে HTML, CSS, JS দিয়ে বানানো স্ট্যাটিক সাইট সহজেই হোস্ট করে পারছেন এবং প্রত্যেক টা প্রজেক্ট এর জন্য আলাদা আলাদা করে ডোমেইনে রাখতে পারবেন।

Netlify এর অনেক সুবিধা রয়েছে এটি তে ওয়েবসাইট হোস্ট করার একদম ইজি ব্যবহার শুধু ওয়েবসাইট একটি অ্যাকাউন্ট করে প্রজেক্ট ফাইল টেনে ছেড়ে দিলেই কয়েক সেকেন্ডে সাইট হোস্ট হয়ে যাবে। এছাড়াও যাদের গিটহাব ব্যবহার করে তারা গিটহাব এর মাধ্যমে নেটলিফাই এ আপনার ডিজাইন করা সাইট হোস্ট করতে পারবেন। নেটলিফাই ব্যবহার করে আপনার ওয়েবসাইট এর ফর্ম গুল কিছু টা ডায়নামিকও করতে পারেবেন। বিস্তারিত জানতে অবশ্যই ইউটিউব বা গুগল করে নিবেন।

৩। Unsplash

unsplash

ওয়েব ডিজাইনিং সময় ডেমো ইমেজ বা স্থায়ী ভাবে ইমেজ ব্যবহার করার প্রয়োজন পড়ে থাকে আর যদি কোন ব্যবসায়িক ওয়েবসাইট হয়ে থাকে তাহলে সেখানে কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার উত্তম। Unsplash হলো ফ্রি স্টক ইমেজ সাইট যেখান থেকে ফ্রি ইমেজ ডাউনলোড করে আপনার প্রজেক্টে ব্যবহার করতে পারবেন। এছাড়াও আরো অনেক ওয়েবসাট রয়েছে যারা ফ্রি তে স্টক ইমেজ প্রোভাইড করে। যেমনঃ Pexels, Pixbay ইত্যাদি এই দুটা তে আপনি ভিডিও পাবেন।

coverr

ভিডিওঃ আপনার প্রজেক্ট এ ভিডিও ফুটেজ দরকার পড়লে coverr.co ওয়েবসাইট টি ব্যবহার করে ফ্রি তে বিভিন্ন ক্যাটেগরি উপর অসাধারণ সব ভিডিও ফুটেজ পেয়ে যাবেন যা আপনার প্রজেক্ট কে আরো আর্কষণীয় কর তুলবে।

৪। Undraw

undraw

Undraw একটি ফ্রি ইলাস্ট্রেশন ইমেজ ডাউনলোড সাইট, এখান থেকে নিজের চাহিদা অনুযায়ী সার্চ করে কালার নিবার্চন করে ইলাস্ট্রেশন ডাউনলো করে ব্যবহার করতে পারবেন। ইলাস্ট্রেশন ব্যবহারে সাইটের ডিজাইনে সুন্দর লুক দেওয়া যায় এই ধরনের ইমেজ ব্যবহার করা আপনার অনেকেই দেখেছেন হয়তো এখন আপনিও জানেন আপনি আপনার প্রজেক্টে এই ইমেজ গুলো ব্যবহার করতে পারেন।

Alternatives:

৫। Online Image Сompressor (imagecompressor.com)

একটি ওয়েবসাইট এর লোডিং স্পিডের উপর অনেক কিছু নির্ভর করে থাকে যেমনঃ ওয়েবসাইট র‍্যাংকিং, পেজ লোড টাইম ইত্যাদি। কোন ওয়েবসাইটের লোডিং স্পিড খারাপ হলে ইউজার সে সাইট টি এড়িয়ে অন্য সাইটে প্রবেশ করে যায় এর জন্য ওয়েবসাইট অবশ্যই স্পিড অপটিমাইজ হতে হবে।

ওয়েব পেজ এ হাই রেজুলেশনের ইমেজ ব্যবহার করলে ওয়েবসাইট লোডিং স্পিড হ্রাস পাবে এর জন্য ওয়েবসাইটে ব্যবহৃত ইমেজ গুলো কোয়ালিটি কম্প্রেস করে নিয়ে ব্যবহার করা উচিত। এতে ইমেজের এর সাইজ যত কমবে ততো ফাস্ট লোড হবে ওয়েবসাইট কিন্তু ইমেজ কম্প্রেস করতে গিয়ে একবারে লো কোয়ালিটির করে ফেললে হবে নাহ। ইমেজ কম্প্রেস এর জন্য এই ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ

ওয়েব ডিজাইনাদের জন্য কাজের ৫ টি ক্রোম এক্সটেনশন।

ফ্রি হোস্টিং ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা।

5 টি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগিন।

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

Leave a Comment