ওয়ার্ডপ্রেস প্লাগিন - WordPress Plugin

ওয়ার্ডপ্রেস প্লাগিনঃ আমরা জানি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে অতিরিক্ত ফিচার বা সুযোগ সুবিধা যুক্ত করার জন্য প্লাগিন ব্যবহার করা হয়ে থাকে। আজকে এই আর্টিকেল আমরা এমন কয়েক টি ওয়ার্ডপ্রেস প্লাগিন এর সাথে পরিচয় করে দিবো যা একটি ব্লগ সাইট চালাতে প্রায় প্রয়োজন পড়ে।

ব্লগ সাইটের জন্য ১০টি ওয়ার্ডপ্রেস প্লাগিন

ওয়ার্ডপ্রেস কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দ্বারা যাদের ব্লগ ওয়েবসাইট টি তৈরী করেছেন বা তৈরী করবেন তাদের জন্য এই পোস্ট টি দরকারি একটি পোস্ট হতে পারে। একটি ওয়েবসাইট চালাতে গেলে আমাদের মাঝে মধ্যে সাইটে নতুন নতুন ফিচার যুক্ত করতে হয় অথবা এমন কোন সমস্যা পড়ি যা ঠিক করা প্রয়োজন যা একটি প্লাগিনের মাধ্যমে সহজেই করা সম্ভব। তাই আজকে এমন ১০ টি প্লাগিনের সাথে পরিচয় করে দিবো যা আপনার ব্লগ বা অন্য ধরনের সাইটে ব্যবহার করতে পারেন প্রয়োজনভেদে।

১। Re-add text underline and justify

Re-add-text-underline-and-justify

ব্লগের লেখা সুন্দর করে ডিসপ্লে করার জন্য এটি সুন্দর একটি প্লাগিন। আপনি যদি পোস্ট লেখার জন্য ক্লাসিক ইডিটর ব্যবহার করে থাকেন সেখানে দেখবেন টেক্সট এর Alignment সেট করার জন্য ৩ টি অপশন পাবেন Left, Center, Right । ডিফল্ট অ্যালাইমেন্ট হিসাবে লেখা বাম দিক থেকে ডান দিকে যায় এবং শেষের লাইন দেখেবন আগের লাইন বরাবর থাকে না যে জন্য লেখা দেখতে খারাপ লাগে। লেখা গুলো বামে ডানে সমান করার জন্য এই প্লাগিন টি ব্যবহার করতে পারেন এছাড়াও টেক্সট আন্ডারলাইন ফিচার টাও পেয়ে যাবেন এইখানে। এক কথাই Text Alignment এর জন্য Justify বাটন যুক্ত করে দিবে। তাহলে দেরী কি জলদি ইন্সটল করে ফেলুন এই প্লাগিন টি।

Plugin Link: Re-add text underline and justify

২। Smush – Lazy Load Images, Optimize & Compress Images

Smush-–-Lazy-Load-Images-Optimize-Compress-Images

একটি ব্লগ সাইট আর সেখানে ইমেজ ব্যবহার করা হবে না তা কি হয়? সাধারণ ব্লগ সাইট বা টেক ব্লগ সাইট যেটাই হোক না কেন ঐসব সাইটে বিভিন্ন টপিকের উপর আর্টিকেল লিখে বর্ণনা করতে স্ক্রিনশট বা ইমেজ ব্যবহার করা হয়ে থাক। এই কারণে ব্লগ সাইটে প্রচুর ইমেজ হয়ে যায় যা ওয়েবসাইট সাইটের লোডিং টাইম বেড়ে দেয় যা কাম্য নয়। একটি ওয়েবসাইট এর লোডিং স্পিড এর উপর অনেক কিছু নির্ভর করে যেমনঃ সার্চ ইঞ্জিন র‍্যাংকিং, ইউজার এক্সপ্রিয়েন্স ইত্যাদি। তাই ব্লগ সাইটে ইমেজ ব্যবহার করে সেই গুলো অপটিমাইজ করে কোয়ালিটি একটু কমিয়ে ব্যবহার করার উচিত এতে ওয়েব পেজ ফাস্ট লোড হবে।

এই প্লাগিন টির মাধ্যমে আপনার সাইটে ইমেজ আপলোড করার সময় অটো অপটিমাইজ হয়ে যাবে এবং যেই গুলো আগেই আপলোড করা হয়েছে সেই ইমেজ গুলো অপটিমাইজ করার জন্য ড্যাশবোর্ডের মেনুতে অপশন পাবেন। এছাড়াও ইমেজ অপটিমাইজ করার জন্য আরো অনেক প্লাগিন পাবেন আপনার পছন্দমতো আপনি ব্যবহার করবেন।

Plugin Link: Smush – Lazy Load Images, Optimize & Compress Images

৩। All-in-One WP Migration

All-in-One-WP-Migration

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যাকআপ নেওয়ার জন্য দারুণ একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন হলো All in one WP Migration এটি দ্বারা সহজেই ওয়েবসাইটের ব্যাকআপ নিতে পারবেন। কিন্তু এই প্লাগিনের একটি সমস্যা হলো এটি দিয়ে ৫০০ এমবি নিচে ব্যাকআপ নিতে পারবেন । একটি ব্লগ সাইট অনেক লেখা থাকে যা আমরা ব্লগার কষ্ট করে রাখি এখন সাইট এমন কিছু করতে গেলাম বা অন্য কোন ইস্যু এর জন্য যদি সাইট নষ্ট হয়ে যায় তখন? এই জন্য নিয়মিত ব্যাকআপ রাখুন।

কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যাকআপ নিবেন প্লাগিন দিয়ে।

Plugin Link: All-in-One WP Migration – WordPress plugin | WordPress.org

৪। UpdraftPlus WordPress Backup Plugin

updraftPlus

All in one migration প্লাগিনের মতো এটিও একটি ওয়েবসাইট ব্যাকআপ দেওয়ার জন্য জনপ্রিয় একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন যেটি দিয়ে ফাইল সাইজ লিমিট ছাড়াই ওয়ার্ডপ্রেস সাইট ব্যাকআপ নিতে পারবেন। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস এর ফাইল এবং ডাটাবেস আলাদা আলাদা করে ব্যাকআপ করতে পারবেন। এটি ৩ নাম্বারের প্লাগিনের বিপরীত হিসাবে ব্যবহার করতে পারেন।

Plugin Link: UpdraftPlus WordPress Backup Plugin

৫। Longer Permalinks

Longer-Permalinks

আমারা যারা বাংলা ব্লগ ওয়েবসাইট চালায় তাদের জন্য Longer Permalinks একটি দরকারী প্লাগিন। ওয়ার্ডপ্রেস পোস্ট পারমালিংক এর একটি লিমিট থাকে আর এই লিমিট এর জন্য যখন ইউআরএল হিসাবে বাংলা কীওয়ার্ড দেওয়া তখন এটি যদি বড় হয় তাহলে ফুল সো করে নাহ। কিন্তু চিন্তার কোন কারণ নেই এখন আপনি সহজেই প্লাগিন ইন্সটল করেই এই সমস্যার সমাধান পেতে পারেন।

Plugin Links: Longer Permalinks

৬। WpDevArt Social comments

WpDevArt-Social-comments

একটি আর্টিকেল বা পোস্ট পড়ার পর পাঠক তাদের মন্তুব্য ব্লগপোস্টে লিখে থাকে কিন্তু অনেক সময় দেখা যায় সাইটে কমেন্ট করার জন্য হয়তো থাকে রেজিস্টার করে তারপর কমেন্ট করতে হয় অথবা নাম,ইমেল,কমেন্ট ইত্যাদি লেখার পর কমেন্ট করা যায়। কিন্তু এর ফলে যেসব পাঠক আপনার ব্লগ পোস্টে কমেন্ট করতে চেয়েছিল কিন্তু তারা ভেজাল মনে করে আর করে না। এখন আপনি চাইলে এই ওয়ার্ডপ্রেস প্লাগিন টির সাহয্যে সহজেই আপনি ইউজারদের কে ফেসবুক দিয়ে লগিন করার সুবিধা দিতে পারবেন। প্লাগিন টি ইন্সটল করার পর কিছু ধাপ সম্পন্ন করে ফেসবুক থেকে একটি কোড নিয়ে সেটিং এ বসাতে হবে এই পদ্ধতি প্লাগিনের ডকুমেন্টশন দেখলেই বুঝতে পারবেন।

Plugin Link: WpDevArt Social comments – WordPress plugin

৭। Ad Inserter – Ad Manager & AdSense Ads

Ad-Inserter-–-Ad-Manager-AdSense-Ads

আপনি গুগল এডসেন্স পাবলিশার হয়ে থাকেন তাহলে আপনার ব্লগ সাইটে এডসেন্স এড ডিসপ্লে করার জন্য দারুণ একটি প্লাগিন। যারা ওয়ার্ডপ্রেস সাইট নতুন তাদের অনেকের প্রশ্ন থাকে কিভাবে পোস্টের মাঝে মাঝে এডস ডিসপ্লে করানো যায় তাদের জন্য উত্তর এখানে আপনি এই প্লাগিন টির মাধ্যমে কাজ করতে পারেন।  শুধু পোস্টের মাঝেই নয় এই প্লাগিন দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের বিভিন্ন জায়গা তে এড প্লেসমেন্ট করতে পারবেন, এর ব্যবহার একটু জঠিল মনে হতে পারে তাই একটি টিউটোরিয়াল দেখে নিবেন।

Plugin Link: Ad Inserter – Ad Manager & AdSense Ads – WordPress plugin

৮। Really Simple SSL

Really-Simple-Plugins

SSL সার্টিফিকেট একটি গুরুত্বপূর্ণ জিনিস আমাদের ওয়েবসাইটের যা সঠিক ভাবে ইন্সটল থাকা জরুরি। অনেকেই ওয়ার্ডপ্রেস সেটআপ দেওয়ার সময় এসএসল দিতে ভুলে যায় আবার দেখা যায় SSL ঠিক মতো সেটআপ দেওয়ার পরও কাজ করে না। এই সমস্যা টা সহজেই সমাধান করতে পারবেন এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগিন টা ইন্সটল করতে হবে তারপর আপনার হোস্টিং প্রোভাইডার যদি SSL Certificate দিয়ে তাহলে সেটি ডিটেক্ট করে নিবে এবং অটোমেটিক সেটআপ করে দিবে। এই প্রসেস টি কিভাবে সম্পন্ন করবেন তা জানতে প্লাগিনের Installation সেকশন চেক করুন।

Plugin Link: Really Simple SSL – WordPress plugin

৯। OneSignal – Web Push Notifications

OneSignal – Web Push Notifications

আপনারা অনেক ওয়েবসাইটে একটি সিস্টেম দেখছেন ইউজার ওয়েবসাইটে ভিজিট করলে সাইক্রাইব করতে বলে যেটি সাবক্রাইব করলে পরবর্তীতে যখন কোন পোস্ট পাবলিশ করা হয় তখন তাদের কাছে নোটিফিকেশন চলে যায়। উক্ত সিস্টেম এর নাম হলো ওয়েবপুশ নোটিফিকেশন আর এটি করার জন্য একটি বেস্ট প্লাগিন OneSignal । আপনি যদি আপনার ব্লগ সাইটের এই ফিচার টি যুক্ত করতে চান তাহলে প্লাগিন টি ব্যবহার করতে পারেন।

Plugin Links: OneSignal – Web Push Notifications – WordPress plugin

১০। Rank Math SEO – Best SEO Plugin for WordPress

Rank-Math-SEO-–-Best-SEO-Plugin-for-WordPress

অনেকেই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট SEO করার জন্য Yoast SEO প্লাগিন টি ব্যবহার করেন কিন্তু ফ্রি এসইও প্লাগিন হিসাবে Rank Math দারুণ একটি প্লাগিন। Rank Math এ Yoast এর চেয়ে বেশি ফিচার রয়েছে ফ্রি ভার্সনে। প্লাগিন টি সম্পর্কে ভালো ধারণা অর্জন করতে আগে ব্যবহার করে দেখতে পারেন।

Plugin Link: Rank Math SEO – Best SEO Plugin for WordPress – WordPress plugin

ওয়ার্ডপ্রেস প্লাগিন

এই ছিল প্রয়োজনীয় ১০ টি ওয়ার্ডপ্রেস প্লাগিন ব্লগ ওয়েবসাইটের জন্য যেইগুলো আপনি চাইলে আপনার প্রয়োজন অনুযায়ী অন্য ধরনের ওয়েবসাইট গুলো তেও ব্যবহার করতে পারেন। আশা করি আর্টিকেল টি ভালো লাগছে।

আরো পড়ুনঃ

কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যাকআপ নিবেন প্লাগিন দিয়ে।

5 টি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগিন।

ফ্রি হোস্টিং ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা।

Feature Image Credit: Photo by Striving Blogger on Unsplash

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে