ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায়।

ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় এবং টিপস এন্ড ট্রিক জানতে এই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন। ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হলে বিভিন্ন নিয়ম-কানুন এর মধ্যে দিয়ে চলা উচিত। ফেসবুক আইডি সবার কাছে একটি গুরুত্বপূর্ণ জিনিস যেটি হ্যাক বা নষ্ট হয়ে গেল অনেকের সমস্যা তাই আজকের এই ফেসবুক টিপস।

ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় গুলো

ইন্টারনেট দুনিয়ায় বিভিন্ন সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টের মধ্যে সব চেয়ে বেশি ব্যবহৃত মাধ্যম হলো ফেসবুক। সেই ফেসবুক কে কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা আইডি টি সুরক্ষিত রাখবেন সেই সম্পর্কে জানতে নিচের পয়েন্ট গুলো ভালোভাবে পড়ুন।

১। নিজের সঠিক তথ্য ব্যবহার করুনঃ অনেকেই আছে ফেসবুক আইডি তে নিজের নামের পরবির্তে বিভিন্ন ধরনের আজগুবি নাম রেখে দেয়। যেমনঃ Angel Mim, আকাশের তারা, হঠ্যাৎ বাতাসে লুঙ্গি আকাশে, নামহীন বালক/বালিকা ইত্যাদি যা নিজের আইডির জন্য ক্ষতি কারক হতে পারে। ফেসবুক কোন ধরনের ফেক তথ্য দিয়ে অ্যাকাউন্ট ব্যবহার করা সাপোর্ট করে না এখন অনেকেই বলবে অনেক মানুষ তো এই ধরনের আইডি ব্যবহার করে।

এখন তাদের উদ্দেশ্য তারা অনিয়মের মধ্যে তাই বলে আপনিও থাকবেন? ফেসবুক ফেক ইনফো দিয়ে অ্যাকাউন্ট চালানো যেমন আইডির ক্ষতি হতে পারে ঠিক তেমনিও অন্যদের কে আপনাকে চিনতেও অসুবিধা হতে পারে। আর আপনি কোন প্রফেশনে থাকলে অবশ্যই আপনার বাস্তব নাম ব্যবহার করবেন এতে ফেসবুক আপনার আইডি কে ভালো চোখে দেখবে।

২। লগিনঃ আমাদের অনেকেরই বিভিন্ন সময় বন্ধুদের বা অন্য কারো ডিভাইসে আমাদের ফেসবুক আইডি লগিন করার প্রয়োজন পড়ে থাকে। সেই প্রয়োজনে আইডি লগিন করে কাজ শেষে অনেকেই লগআউট করতে ভুলে যায় যা তার আইডি সুরক্ষা নষ্ট করতে পারে। অন্য ডিভাইসের লগিন করার সময় কেউ পাসওয়ার্ড ব্রাউজারে সেভ করবেন না ভুলেও! ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড বের করা খুব সহজ ব্যাপার। আপনার আইডি আপনার বন্ধুর দ্বারা বা অন্য কেউ ডিভাইস নিলে তখন ক্ষতিগ্রস্ত হবে কিনা তার কোন গ্যারান্টি তাই যেখানে সেখানে আইডি লগিন করার থেকে বিরত থাকুন।

৩। লিংক ভিজিটঃ ফেসবুকে  অনেক সময় যেখানে সেখানে টাকা ইনকাম বা এই জাতীয় কিছু একটা লোভলীয় লিংক দিয়ে ভিজিট করতে বলা হয় সেই সব লিংক থেকে দূরে থাকার চেষ্টা করবেন। যদি পারেন তাহলে যেই আইডি এই ধরনের কমেন্ট করে বেড়াচ্ছে বিভিন্ন গ্রুপ পোস্টের কমেন্ট সেকশনে তাদের কমেন্ট এ Spam রিপোর্ট দিন। শুধু ফেসবুক টাইলাইনে নয় আপনাকে আপনার শত্রু বা কেউ আপনার আইডি ক্ষতি করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের লিংক পাঠাতে পারে যেটা ফিশিং সাইট হতে পারে। এইসব ফিশিং সাইট হুবহু ফেসবুক এর মতো দেখতে হবে আপনি ঐখানে ইমেল/নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগিন এ ক্লিক করার সাথে সাথে পাসওয়ার্ড পেয়ে যাবে সেই ব্যক্তি। ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে অজানা লিংকে ভিজিট করা থেকে বিরত থাকুন।

৪। টু স্টেপ ভেরিফিকেশন চালু রাখুনঃ টু স্টেপ ভেরিফিকেশন হচ্ছে এমন একটি সিস্টেম যখন আপনি বা অন্য কেউ যখন ফেসবুক আইডি তে লগিন করবে তখন ফেসবুকে তে আপনার নাম্বারে/ইমেইলে একটি কোড পাঠাবে সেই কোড টা দিলেই লগিন করতে সক্ষম হবে। এর ফলে ধরুন আপনার পাসওয়ার্ড কেউ জেনে গেল তবুও সে লগিন করতে পারবে না কারণ লগিন করলেই ফেসবুক আপনার কাছে কোড পাঠাবে।

৫। কঠিন স্তরের পাসওয়ার্ড ব্যবহার করুনঃ আমরা আমাদের ফেসবুক আইডি ক্ষতির মূখে নিজেরাই রাখি দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করার ফলে। শুধু ফেসবুক নয় সব অনলাইনে অ্যাকাউন্ট এ দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করা মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা একই কথা। কখনো নিজের নাম, জন্ম তারিখ, রোল ইত্যাদি দিয়ে পাসওয়ার্ড রাখবেন নাহ এতে আপনার আইডি তে যে কেউ আন্দাজ করে পাসওয়ার্ড দিয়ে লগিন করার চেষ্টা করতে পারে। ফেসবুক আইডি সুরক্ষিত রাখার দারুণ উপায় এটি।

৬। পাসওয়ার্ড শেয়ারঃ ফেসবুকে কারো সাথে নিজের ফেসবুক পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত থাকুন সেই যেই হোক না কেন।

৭। লগআউট করতে ভুলে গেলেঃ ফেসবুকে অন্য কারো ডিভাইস দিয়ে লগিন করতে ভুলে গেলি তারাতারি নিজের ডিভাইস দিয়ে ফেসবুকে ঢুকে সিকিউরিটি সেটিং থেকে Recent Login গুলো দেখতে পারবেন যেই ডিভাইস গুলো আপনার সেই গুলো থেকে লগআউট করে দিন।

৮। প্রোফাইল ক্লিন রাখুনঃ অযথা কোন ধরনের জিনিস ফেসবুকের প্রোফাইলে এড করা রাখবেন নাহ এতে খারাপ দেখানোর সাথে আপনার আইডির ক্ষতি সাধন হতে পারে।

৯। Incognito Mode: যদি কখনো অন্য কারো ডিভাইসে ফেসবুক লগিন করার প্রয়োজন পরে তাহলে ব্রাউজার দিয়ে লগিন করবেন যদি অ্যাপ এর দরকার নাহ থাকে। ব্রাউজারে লগিন করার সময় ব্রাউজারে থাকা new incognito window বা New Private window ফিচার পাবেন এটি দিয়ে লগিন করবেন এর ফলে ফেসবুক থেকে কষ্ট করে লগ আউট করবে হবে নাহ উইন্ডো টা কেটে দিলে সব শেষ।

১০। নিজেকে আপডেট রাখুনঃ টেকনোলজি নিজেকে আপডেট রাখতে বিভিন্ন ধরনের ব্লগ, টেক নিউজ, ইউটিউব ভিডিও দেখুন এবং নিজের জ্ঞান কে বাড়ান। আজ এক ভাবে ফেসবুক আইডির ক্ষতি হতে পারে কাল অন্যভাবে হতে পারে তাই প্রতি নিয়ত নিজেকে আপডেট রাখুন।

আরো পড়ুনঃ

ফেসবুক ও মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম।

ফেসবুক ফটো ট্রান্সফার করুন Google Photos তে।

ফেসবুক আসক্তি থেকে মুক্তির উপায়-2021।

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

Leave a Comment