ফেসবুক ফটো ট্রান্সফার

ফেসবুক ফটো ট্রান্সফার বা কপিঃ আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের মাঝে ফেসবুক ফটো সম্পর্কিত ধারুণ একটি ফেসবুক ট্রিপস এন্ড ট্রিক নিয়ে এসেছি যেটি আপনাদের অনেক কাজে আসবে। ফেসবুক তাদের ইউজার নিত্য নতুন ফিচার দিয়ে আসছে এবং এই ২০২০ সালে তো মনে হয় অনেক ফিচার ই তারা এনেছি অন্য বছরের তুললান। ফেসবুক ব্যবহারকারী কে ফেসবুকে আটকে রাখতে তাদের নানা ধরনের ফিচার নিয়ে আসা সাধারণ কিছু নয় কিন্তু যেই ফিচার গুলো বা সুযোগ সুবিধা নিয়ে আসা তা আমাদের জন্য অসাধারণ।

এই লক ডাউনে ফেসবুকে অধিক মানুষ সময় কাটিয়েছে আগের তুলনায় অনেক বেশি এই টা ধরে রাখতে ফেসবুক তাদের রুম ভিডিও কলিং সিস্টেম টা নিয়ে এসেছিল। এখন ফেসবুকের আরেকটি বড় আপডেট যেটি আমার কাছে মনে হয়েছে সেটা হলো ফেসবুক ইউজার তাদের ফেসবুক ফটো ট্রান্সফার বা কপি করে অন্য কয়েকটা সার্ভিসে রাখতে পারবে যার মধ্যে গুগল ফটো অন্তর্ভুক্ত।

ফেসবুক ফটো ট্রান্সফার বা কপি সুবিধা

আমরা আমাদের প্রত্যেক টা মুহূর্ত গুলো ক্যামেরা বন্দি করে ফেসবুক আপলোড করতে অনেকেই পছন্দ করি। কিন্তু অনেক সময় দেখা যায় বিভিন্ন কারণে আমাদের ফেসবুক আইডি নষ্ট বা ক্ষতি গ্রস্ত হয়ে যায়, যার ফলে আমরা ফেসবুক কে আপলোড করা Photos গুলো হারিয়ে ফেলি। প্রায় যেসকল আইডি বিভিন্ন কারণে ফেসবুক ডিজেবল করে দেয় তা অনেকেই ব্যাক বা রিকভার করতে পারে না সঠিক তথ্য অথবা নিজের ভুলের কারণে।

এর ফলে দেখা যায় আমরা যেসব Photo আমরা Facebook এ আপলোড করে রেখেছিলাম সেই গুলো আর পাই না। কিন্তু এখন তা আর হবে না আমরা আমাদের ফেসবুক ফটো গুলো কপি বা ট্রান্সফার করে অন্য কোন জায়গা রাখতে পারব। ফেসবুকের নতুন আপডেট এই ফিচার টি এসেছে যা এখনো অনেকের অজানা তাই এটি নিয়ে আজকের বিস্তারিত পোস্ট। কিভাবে ফেসবুক ফটো গুগল ফটো তে ট্রান্সফার বা কপি করবেন সেটি নিয়ে আজকের এই আর্টিকেল।

ফেসবুক ফটো ট্রান্সফার বা কপি বলতে বুঝানো হয়েছে আপনার ফেসবুকের সকল ফটো বা ভিডিও গুলো আপনি অন্য কোন স্টোরেজ সার্ভিস এক কপি করে রাখতে পারবেন এবং সেই প্রসেস টা সম্পন্ন হবে অটোমেটিক। আপনার ম্যানুয়ালি ডাউনলোড করে গুগল ড্রাইভ বা গুগল ফটোস এ রাখা লাগবে এটি ফেসবুকের মাধ্যমে করতে পারবেন।

অনেক  সময় দেখা যায় আমরা যেসব ফটো গুলো ফেসবুকে আপলোড করে থাকি সেই গুলো আমাদের ফোন থেকে বিভিন্ন সময় নিজেদের অজানতেই ডিলিট হয়ে যায়। কিন্তু এখন আর ভয় নাই ফেসবুক ফটো গুলো Google Photos বা অন্য কোথায় রাখলে ফেসবুক ফটো ডাউনলোড করতে পারবেন সেখান থেকে।

How to transfer Facebook photos to google photos

আমি ফেসবুক ফটো গুল গুগল ফটোস এ ট্রান্সফার করার পদ্ধতি টা কম্পিউটার থেকে করে দেখাচ্ছি আপনারা চাইলে মোবাইল অ্যাপ দিয়ে করতে পারেন সেম প্রসেস যদি মোবাইল অ্যাপে এই রকম অপশন না পেয়ে থাকেন। তাহলে ক্রোম অন্য কোন ব্রাউজারে ডেস্কটপ মোড অন করে ফেসবুকে প্রবেস করুন তারপর আমার মতো করে প্রসেস টি ফলো করুন। তার আগে অবশ্যই যে গুগল অ্যাকাউন্ট এ ফটো গুলো রাখতে চাচ্ছেন সেটি ক্রোমে লগিন করে রাখবেন। এখন নিচের ধাপ গুলো ফলো করুনঃ-

১। প্রথমে ফেসবুকে প্রবেশ করুন তারপর উপরে ডাউন অ্যারো থেকে Setting & Privacy থেকে Setting এ প্রবেশ করুন।

how to transfer facebook photo to google photos

২। তারপর বাম পাশে অনেক গুলো অপশন দেখবেন এর মাঝে ৩য় নাম্বার Your Facebook Information থেকে Transfer a copy of your photos or videos এ View তে ক্লিক করুন।

facebook your information

৩। এরপর আপনার ফেসবুক পাসওয়ার্ড টি চাইলে সেটি দিন এবং তারপর এই পেজ থেকে Choose Destination থেকে আপনি যেখানে আপনার ফেসবুক ফটো গুলো ট্রান্সফার বা কপি করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন আমি গুগল ফটোস এ রাখব তাই এটি সিলেক্ট করে Next এ গেলাম।

download fb info

৪।  আর হ্যাঁ চাইলে আপনি ভিডিও গুলো ট্রান্সফার করতে পারেন। Go to next

facebook photos download

৫। এখানে আপনার গুগল অ্যাকাউন্ট টি সিলেক্ট করুন যেটিতে আপনি ছবি গুলো ট্রান্সফার বা কপি করে রাখতে চান।

google photos access

৬। গুগল ফটোস পারমিশন দিয়ে দিন।

allow facebook

৭। সব কিছু ঠিক ঠাক করে আসলে আপনাকে রিডাইরেক্ট করে আবার এই পেজে নিয়ে আসবে এখন Confirm Transfer এ ক্লিক করুন।

facebook photo copy to drive7

৮। এখন দেখেন ট্রান্সফার প্রক্রিয়া টি In Progress দেখাচ্ছে আপনি যদি ট্রান্সফার না করতে চান তাহলে Stop করে দিতে পারেন। এখন আপনার কাজ শেষ আপনি একটু ঘুম পারেন।

facebook photo copy to drive8

৯। ফেসবুক আপনার সব ফটো ট্রান্সফার করা সম্পন্ন করলে আপনাকে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দিবে। দেখুন আমি কিছুক্ষণ পর চেক করে দেখলাম কমপ্লিট হয়ে গেছে।

photo transfer to google

১০। এখন আপনার গুগল ফটো অ্যাপ বা ওয়েবসাইট photos.google.com এ গেলে আপনার ফেসবুকে অ্যালবাম গুলো দেখতে পারবেন এইখানে সব গুলো ইম্পোর্ট হয়ে গেছে।

transfered successfully

আশা করি,  কিভাবে ফেসবুক ফটো ট্রান্সাফার করতে হয় Google Photos তে সেটি শিখে গিয়েছেন। আর্টিকেল যদি ভালো লেগে থাকে তাহলে শেয়ার বাটন ক্লিক করে শেয়ার করতে ভুলবেন না।

আরো পড়ুনঃ 

কিভাবে শক্তিশালী পার্সওয়ার্ড তৈরী করবেন।

গুগল মামার অফিস অ্যাপ্লিকেশন রিভিউ-2021

মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যাপ।

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে