কম্পিউটারের জন্য বেস্ট ফ্রি ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার।

ফ্রি ডাউনলোড ম্যানেজারঃ আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। কম্পিউটারে ইন্টারনেট থেকে দ্রুত গতিতে ফাইল ডাউনলোড করার কথা মাথায় আসলে প্রথমে যে নাম টি মনে পড়ে তাহলো ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার বা IDM । আইডিএম ব্যবহারকারী যারা তারা বেশির ভাগই পাইরেসি করা Internet Download Manager ব্যবহার করে থাকে কিন্তু তাদের জন্য যে বেস্ট একটি Free Download Manager রয়েছে অনেকেই জানে না।

আজকের আলোচনা হলো IDM এর বিপরীত একটি ফ্রি ডাউনলোড ম্যানেজার নিয়ে। কিভাবে ফ্রি ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার টি সেটআপ করবেন এবং কেন এটি IDM এর চেয়ে ভালো বা ব্যবহার করা উচিত সেটি নিয়ে এই ব্লগ পোস্ট।

ডাউনলোড ম্যানেজার কি?

ডাউনলোড ম্যানেজার এমন এক ধরনের প্রোগ্রাম বা সফটওয়্যার যা ইন্টারনেট থেকে আমাদের ফাইল ডাউনলোড করতে অনেক সুবিধা সমূহ দিয়ে থাকে। ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করে ভিডিও সহজেই ডাউনলোড যায়, দ্রুত গতিতে ফাইল ডাউনলোড হয় সাধারণ ডাউনলোড অবস্থা থেকে। এছাড়া ডাউনলোড ম্যানেজারের অনেক সুবিধা রয়েছে যা ব্যবহাকার কালীন সময় ভালো বুঝতে পারা যায়।

ফ্রি ডাউনলোড ম্যানেজার পরিচিতি

অনেকেই নাম শুনেই হয়তো বুঝে গিয়েছেনে এটি একটি ফ্রি ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার এই জন্য এর নাম Free Download Manager বা FDM । আমরা Internet download Manager এর বিকল্প হিসাবে এটি কে ধরতে পারি যেখানে IDM সফটওয়্যার টি টাকা দিয়ে কেনার প্রয়োজন হচ্ছে কিন্তু এখানে ফ্রিতে পাওয়া যাচ্ছে। অনেকেই আইডিএম সফটওয়্যার টি ফ্রিতে ডাউনলোড করতে গিয়েও সমস্যায় পড়ে যান তাদের এই ঝামেলা আর পহাতে হবে আর আইডিএম চুরি করে ব্যবহার করতে হবে না।

এর সুবিধাসমূহঃ

  • ফ্রি তে ব্যবহার করতে পারবেন সম্পূর্ণ ফ্রি একটি সফটওয়্যার।
  • ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পড়বেন।
  • টরেন্ট থেকে ডাউনলোড করতে পারবেন।
  • ইউটিউব প্লে লিস্ট ডাউনলোড করার সুবিধা রয়েছে যা IDM ও দেখি নাই।
  • এটি উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড এ ব্যবহার করতে পারবেন।

কিভাবে Free Download Manager সেটআপ করবেন?

১। প্রথমে অফিয়সাল ওয়েবসাইট www.freedownloadmanager.org থেকে ডাউনলোড । আমি যেহেতু উইন্ডোজ ব্যবহারকারী তাই উইন্ডোজে কিভাবে সেটআপ করবেন সেটি দেখাবো এই জন্য আমি উইন্ডোজ ভার্সন টা ডাউনলোড করলাম।

২। ডাউনলোড করা শেষ হয়ে গেলে সফটওয়্যার টি ইন্সটল করার জন্য ওপেন করে সাধারণ সফটওয়্যার যেভাবে ইন্সটল করেন ঐভাবে ই ইন্সটল করুন।

free download manager install

এরপর Next ক্লিক করে একের পর এক স্টেপ পার করে সফটওয়্যার ইন্সটল করে ফেলুন।

fdm install

৩। সফটওয়্যার টি ইন্সটল হয়ে গেলে ব্রাউজারে এক্সটেনশন এড করতে হবে এই জন্য শেষে একটি উইন্ডো পাবেন ঐখান থেকে ব্রাউজা গুলো এক্সটেনশন এড করতে পারবেন। এছাড়া ক্রোম এক্সটেনশন এড করার জন্য ওয়েব স্টোরে গিয়ে সার্চ করে Free Dowload Manager Extensions টি এড করি নিন অথবা লিংক ক্লিক করে ডাইরেক্ট এড করুন।

fdm extension

৪। এক্সটেনশন এড হয়ে গেলে ব্রাউজার টি রিস্টার্ট দিবেন মানে কেটে দিয়ে আবার ওপেন করবেন।

৫। এখন এটি দিয়ে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন? এর জন্য আপনাকে প্রথমে সেই ভিডিও টি চালু করতে হবে যেটি ডাউনলোড করতে চান তারপর সেই ভিডিও টাইটেল এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Free Download Manager থেকে Download ভিডিও তে ক্লিক করুন।

how to download youtube video with fdm

৬। তারপর নিচের মতো একটি উইন্ডো পাবেন এখানে ডাউনলোড লোকেশন, নাম ও ভিডিও কোয়ালিটি সিলেক্ট করে ডাউনলোড করতে পারবেন।

৭।দেখুন ডাউনলোড হওয়া শুরু হয়েছে ।

FDM

এছাড়াও অন্যসব ফাইল ডাউনলোড করার সময় FDM এ ডাউনলোড উইন্ডো আসবে কিন্তু আপনার যদি আইডিএম ইন্সটল করা থাকে তাহলে সেটি আনইন্সটল করে দিন।

কিভাবে টরেন্ট ফাইল থেকে ডাউনলোড করবেন?

প্রথমে আপনি আপনার টরেন্ট ফাইল টি ডাউনলোড করুন। ডাউনলোড করার সময় অটো ফ্রি ডাউনলোড ম্যানেজারে ওপেন হবে আ না হলে ফাইলটি কে Open with Free downloade Manager দিবেন তাহলে দেখবেন ডাউনলোড হওয়া শুরু হয়েছে।

torrent download with fdm

এটি একটি ফ্রি ডাউনলোড ম্যানেজার তাই এইখানে কিছু কমতি থাকতে পারে কিন্তু ফ্রি হিসাবে এই সফটওয়্যার টি যথেষ্ট পরিমাণ একটি ভালো সফটওয়্যার যেটি তুলনামূলক অনেক ভালো একটি সফটওয়্যার।

আশা করি আপনাদের সাথে একটি সুন্দর ডাউনলোড ম্যানেজারের সাথে পরিচয় করে দিতে পেরেছি। এখন ফ্রি ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে নিজের মতোমত প্রদান করুন।

আরো পড়ূনঃ

কিভাবে ওয়েবসাইট থেকে আয় করা হয়।

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার।

ফেসবুক ফটো ট্রান্সফার করুন Google Photos তে।

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

2 thoughts on “কম্পিউটারের জন্য বেস্ট ফ্রি ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার।”

Leave a Comment