বর্তমানে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব

আজকের সময়ে ফেসবুক নিঃসন্দেহে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বহুল ব্যবহারের কারণে ফেসবুক কর্তৃপক্ষ নিরাপত্তা, স্প্যামিং রোধ ও সর্বোপরি ইউজার এফিশিয়েন্ট করতে দিন দিন নিয়ম-নীতি কঠোর করছে। ফলে অনেকের ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায়। ডিজেবল হলে এমনকি হ্যাক হলেও আপনি কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব, তা নিয়ে আজ আলোচনা করবো।

সাধারণত স্প্যামিং, ফেসবুকের কমিউনিটি গাইডলাইন না জেনে পোস্ট, কমেন্ট বা লিংক শেয়ার করা কিংবা সন্দেহজনক কর্মকাণ্ডের জন্য ফেসবুক একাউন্ট ডিজেবল করা হয়। এক্ষেত্রে গুরুতর স্প্যামিং না করা হলে সাধারণত একাউন্ট ফিরে পাওয়া যায়। আবার, অসর্তকতার জন্য আপনার ফেসবুক একাউন্টের নিয়ন্ত্রণ চলে যেতে পারে হ্যাকারের হাতে।

এ ক্ষেত্রে ফেসবুক আইডিতে ইমেইল ব্যবহার করা হলে বিশেষ সুবিধা পাওয়া যায়। তবে হ্যাক হলে সেই ফেসবুক আইডি চিরতরে হারিয়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। ফেসবুক কর্তৃপক্ষ ডিজেবল করলে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবেন, হ্যাকারের কবলে থাকা আপনার আইডি কিভাবে উদ্ধার করবেন- তা নিয়ে আজ কথা বলবো।

নিজের নামে ফেসবুক আইডি দেখলে করনীয়

অনেক সময় হ্যাকাররা আপনার নামে ক্লোন আইডি খুলে রিপোর্ট করার মাধ্যমে আইডি ডিসেবল করতে পারে।এই ডিসেবল হওয়া ফেসবুক আইডি ফিরে পাব যেভাবে সেটা নিয়ে আমরা আলোচনা করবো।

ডিজেবল ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

আপনার আইডি যদি বার বার নিয়ম ভঙ্গের কারণে ডিজেবল হয়, সে ক্ষেত্রে ফিরে পাওয়ার সম্ভাবনা খুবই কম। অন্য স্বাভাবিক ক্ষেত্রে ৯৯ শতাংশ সম্ভাবনা আছে, ফেসবুক ওয়ার্নিং দিয়ে আপনার আইডি ফিরিয়ে দিবে। ডিজেবল হলে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব-

  • স্বাভাবিকভাবে ফেসবুকে লগ ইন করার পর যদি “Your account has been disabled”- এই বার্তাটি দেখতে পান, তবে ফেসবুক থেকে আপনার আইডি ডিজেবল করা হয়েছে। এক্ষেত্রে, স্ক্রিনেই ফেসবুক আপনাকে ভেরিফাই করার জন্য কিছু তথ্য চাইতে পারে।
  • আপনার মোবাইল ফোনে ওটিপি পাঠানো হতে পারে। কিংবা, আপনার বন্ধু তালিকার মধ্যে ৫-৮ জনের ছবি দেখিয়ে আপনাকে বলা হবে শনাক্ত করতে। অথবা, স্বীকৃত আইডি কার্ডের ছবি আপলোড করতে বলা হবে। এসব তথ্য প্রদান করার অপশন আপনি স্ক্রিনেই পাবেন। তথ্যগুলো সঠিকভাবে দিতে পারলে ফেসবুক আইডি ফিরে পাওয়ার সম্ভাবনা প্রায় ৯৯.৯৯ শতাংশ।
  • আপনার স্ক্রিনে যদি তথ্য প্রদান করার উপরোক্ত অপশনগুলো না থাকে, তবে ফেসবুক ইনভেস্টিগেশান ফরম ব্যবহার করতে হবে। এই লিংকে গিয়ে আপনার ফেসবুক একাউন্টে ব্যবহৃত ইমেইল আইডি / ফোন নম্বর, একাউন্টে ব্যবহৃত পুরো নাম, JPEG ফরম্যাটে স্বীকৃত আইডি কার্ডের ছবি দিয়ে আপিল করতে হবে।

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবেন

উক্ত ইমেইল বা মোবাইল নম্বরে আপনার একসেস আছে কিনা নিশ্চিত হয়ে নিবেন। কারণ, ফেসবুক ভেরিফিকেশানের জন্য এই যোগাযোগ মাধ্যমগুলো প্রয়োজন হতে পারে। ডিজেবল হলে এসব পদ্ধতি ব্যবহার করে ফিরে পাবেন ফেসবুক আইডি। তবে ফেইক আইডি কিংবা ভুয়া/ভুল তথ্য প্রদান করে তৈরিকৃত আইডি অথবা গুরুতর অপরাধ/স্প্যামিং করা হলে, ফেসবুক বেশিরভাগ ক্ষেত্রে আইডি ফিরিয়ে দেয় না।

ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার উপায়

বর্তমানে ফেসবুকের নিরাপত্তা ত্রুটির কারণে একাউন্ট হ্যাক হয় না। অসর্তকতা কিংবা বিভিন্ন ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক হতে পারে আপনার ফেসবুক একাউন্ট। হ্যাক হলে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবেন-

  • স্বাভাবিকভাবে লগ ইন করার চেষ্টা করে ব্যর্থ হলে কিংবা আপনার ব্যবহৃত ইমেইল / ফোন নম্বর / পাসওয়ার্ড করে লগ ইন করতে ব্যর্থ হন, তবে বুঝতে হবে আপনার আইডি হ্যাকারের নিয়ন্ত্রণে। এক্ষত্রে যত দ্রুত সম্ভব আপনাকে পদক্ষেপ নিতে হবে। প্রথমে স্বাভাবিকভাবেই মোবাইল নম্বর বা ইমেইল ব্যবহার করে পাসওয়ার্ড রিকভার করার চেষ্টা করুন।
  • হ্যাকার যদি আইডি থেকে মোবাইল নম্বর বা ইমেইল পরিবর্তন করে ফেলে, তবে কাজটা একটু জটিল হবে। এই লিংকে ক্লিক করুন। ‘My account is compromised’ বাটনে ক্লিক করুন। তারপর হ্যাক হওয়া একাউন্টের তথ্যগুলো প্রদান করবেন। উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে নিজেকে ভেরিফাই করে ফেসবুকে অভিযোগ জমা দিন উক্ত লিংকের মাধ্যমে। ফেসবুক আপনার অভিযোগটি রিভিউ করবে।
  • আপনার আইডিতে গুরুত্বপূর্ণ তথ্য কিংবা আপনার নিরাপত্তা ঝুঁকি থাকলে সময়ক্ষেপণ না করে নিকটস্থ থানায় কিংবা পুলিশের সাইবার বিভাগে রিপোর্ট করুন। তারা আপনাকে উপযুক্ত আইনী সহায়তা প্রদান করবে। সাইবার বিভাগ প্রায় সময়ই ফেসবুকের সাথে যোগাযোগের মাধ্যমে হ্যাক হওয়া আইডি ফিরিয়ে আনতে সফল হয়।

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবেন

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব সেটা না ভেবে সচেতন হওয়া

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব, তা জানতে পারলেন। তবে সবসময়ই প্রতিকার অপেক্ষা প্রতিরোধ উত্তম। ফেসবুকের নিয়ম- নীতিগুলো ভালোভাবে পড়বেন। স্প্যামিং বা ভুয়া তথ্য পোস্ট, কমেন্ট বা শেয়ার করা থেকে বিরত থাকবেন। লোভনীয় ছবি বা প্রিভিউ দেখে সন্দেহজনক লিংকে ক্লিক করা থেকে বিরত থাকবেন। সর্বোপরি সাইবার নিরাপত্তার নিয়মগুলো মেনে চলবেন। তাহলে ফেসবুক আইডি ডিজেবল বা হ্যাক হওয়া প্রতিরোধ করতে পারবেন।

 

আরো পড়ুনঃ

ফেসবুক ও মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম।

ফেসবুক ফটো ট্রান্সফার করুন Google Photos তে।

ফেসবুক আসক্তি থেকে মুক্তির উপায়-2021।

তারেক আবরার একজন বাংলাদেশী কনটেন্ট রাইটার। বর্তমানে ঢাকার নটর ডেম কলেজের বিজ্ঞান বিভাগে অধ্যয়ন করছেন। তিনি দীর্ঘদিন ধরে লেখালেখি, ব্লগিং ও এসইও কনটেন্ট রাইটিং এর সাথে যুক্ত আছেন। তিনি একটি জাতীয় পত্রিকায় বিজ্ঞান লেখক হিসেবে কাজ করেন।

1 thought on “বর্তমানে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব”

Leave a Comment