অটো কল রেকর্ড

অটো কল রেকর্ড করার অনেকগুলো অ্যাপস রয়েছে। কিন্তু কোন অ্যাপসটি ভালো কাজ করবে তা জানা একটু ‍মুশকিল। অনেকেই মাঝে মাঝে ফোন কল রেকর্ড করে রাখতে চায়, যাতে পরে যেকোন ধরনের আইনগত বা নিরাপত্তাজনিত বিষয়ে ব্যবহার করতে পারে। তবে এই অ্যাপস ব্যবহার করার আগে অবশ্যই সেই দেশের আইন বিষয়ে জেনে নিতে হবে।

অ্যান্ড্রয়েড ফোনের নতুন ভার্সনে কল রেকর্ড বিষয়টি সামান্য কঠিন। অনেক কল রেকর্ডারই ভয়েস রেকর্ডার অ্যাপের মতো কাজ করে, কিন্তু এর জন্য যে কলটি রেকর্ড করা হবে সেটি লাউডস্পিকারে করতে হবে। এই বিষয়গুলো একটু জটিল এবং গুগল এই বিষয়গুলো ধীরে ধীরে আরো জটিল করে তুলেছে।

কিছু কিছু কাজ করে অ্যান্ড্রয়েড ৮ এ বা এর আগের কিছু ভার্সনে। আবার কিছু কিছু কাজ করে অ্যান্ড্রয়েড ৯ বা ১০ এ। কোন অ্যাপস কোন ভার্সনে কাজ করবে তা বলা কঠিন। কিন্তু এখানে সেই সব অ্যাপসের কথা আলোচনা করা হবে; যেগুলো কোন না কোন একটা ভার্সনে কাজ করবে। নিচে কিছু ভালো কল রেকর্ডার অ্যাপস দেয়া হলো

অটো কল রেকর্ড অ্যাপস ডাউনলোড

১. Automatic call recorder

Automatic call recorder by Appliqato হচ্ছে অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য একটি জনপ্রিয় কল রেকর্ডার অ্যাপ। গুগল ড্রাইভ এবং ড্রপবক্সে এর রেকোর্ড ফাইল রাখা যায়। এটির প্রো ভার্সন ব্যয়বহুল কিন্তু, এর কিছু কিছু ফিচার খুব ভালো কাজ করে।

মূল্য- ফ্রি/ $6.99

২. Automatic call recorder by recorder & smart apps

এই অ্যাপসটি অন্য সকল অ্যাপসের মতেই, কিন্তু একটু কম জনপ্রিয়। এতে অটোমেটিক কল রেকর্ড এর মতো অনেক ভালো ভালো ফিচার রয়েছে। এটি বিভিন্ন টাইপের (wav, mp3) অডিও রেকর্ড করতে পারে। এছাড়া ও এতে ব্যাকআপ সুবিধা রয়েছে এবং রয়েছে ক্লাউড স্টোরেজ।

মূল্য- ফ্রি/ $5.49

৩. Blackbox call recorder

এটি একটি উন্নত কল রেকর্ডার অ্যাপ। এটির রয়েছে উন্নত বৈশিষ্ট্য যেমন কল রেকর্ড, ক্লাউড ব্যাকআপ সাপোর্ট এবং রেকর্ডিং কোয়ালিটি সেটিংস। এর আরো একটা স্টেপ আছে যেটি হলো লক ফাংশন সিকিউরিটি, ব্লু টুথ এক্সেসরি সাপোর্ট এবং ডুয়েল সিম সাপোর্ট। এটির অবশ্য প্রতি মাসের একটি ফি আছে, তবুও এই ফি খুব বেশি নয়।

মূল্য- ফ্রি ট্রায়াল/ $0.99 per month

৪. Boldbeast call recorder

এটি হচ্ছে সেইসব রেকর্ডার অ্যাপ, যেগুলো কাজ করলে খুব সুন্দর করেG কিন্তু কাজ না করলে একেবারেই কোন কাজ করবেনা। গুগল প্লে রেটিং এ গিয়ে এটি চেক করা যাবে। এটি খুব সুন্দরভাবে তৈরি করা একটি অ্যাপ।

এটি ভয়েস রেকর্ডার হিসেবেও কাজ করে থাকে। অ্যান্ড্রয়েড ৫ থেকে অ্যান্ড্রয়েড ৮.১ পর্যন্ত সব ধরনের মোবাইলেই এটি কাজ করবে। এছাড়া অ্যান্ড্রয়েড ৯ এবং ১০ এও এটি কাজ করবে তবে, এক্ষেত্রে এতে কিছু নির্দেশনা মেনে নিতে হয়।

মূল্য- ফ্রি / $9.99

৫. Call recorder automatic

মূল্য- ফ্রি / $4.99

Call recorder automatic খুব ভালো একটি অ্যাপ। Call recorder automatic খুব সুন্দরভাবে সব ধরনের কল রেকর্ড করে থাকে। তবে এখানে কলটি স্পিকারে দিতে হবে। এটি খুব সাধারন একটি অ্যাপ এবং এর ব্যবহার ও খুব সহজ।

এটির মাধ্যমে কল রেকর্ড করার পর সেই কল সুন্দরভাবে সাজানো যাবে, কোথাও শেয়ার করা যাবে বা সেভ করে রাখা যাবে। তবে এখানের বেশিরভাগ নেগেটিভ রিভিউ হচ্ছে এর কল লগ নিয়ে। এছাড়া অন্য কিছু সমস্যা বাদ দিয়ে এই অ্যাপটি খুব ভালো কাজ করে।

৬. Cube call recorder

অটো কল রেকর্ড
অটো কল রেকর্ড

কিছু কিছু কল রেকর্ড অ্যাপ আছে যাদের প্রকৃত নাম আছে, এই অ্যাপটি সে ধরনের একটি অ্যাপ। এটি শুধুমাত্র নরমাল ফোন কলেই কাজ করেনা। এছাড়াও এটি ভিওআইপি সার্ভিসেস যেমন স্কাইপি, ভাইবার, হোয়াটসঅ্যাপ, স্ল্যাক, টেলিগ্রামসহ অন্যান্য অ্যাপসের ফোন কলেও কাজ করে থাকে।

এর রয়েছে বিশেষ কিছু বৈশিষ্ট্য। বিশেষ কিছু নাম্বার বাদও দেয়া যাবে অটোমেটিক কল রেকর্ড থেকে। এটি সাধারনত অ্যান্ড্রয়েড ১০ এ কাজ করে তবে সামান্য কিছু জটিলতা রয়েছে Boldbeast call recorder এর মতো।

মূল্য- ফ্রি / $1.99 per 3 months

৭. Otter voice notes

এটির সাহায্যে প্রতিলিপি তৈরি করা যায় এবং ভয়েস নোট সাজানো যায়। মূলত এটি একটি প্রতিলিপি সেবা এবং ভয়েস নোট অর্গানাইজার। এখানে নিজের ভয়েস নোট শোনা যাবে, সাজানো যাবে এবং প্রয়োজনে তা থেকে নকল তৈরি করা যাবে।

এটি আসলে অন্যান্য কল রেকর্ড অ্যাপ এর মতো কল রেকর্ড করে না। এটি দিয়ে রেকর্ড করা কল সুন্দরভাবে সাজানো যাবে, প্রয়োজনে নতুন কিছু সংযোজন করা যাবে। এতে প্রতি মাসের জন্য ৬০০ মিনিট প্রতিলিপি সেবা ফ্রি পাওয়া যাবে।

এরপর ফি দিতে হবে। যাই হোক অন্য কোন ভালো অ্যাপস থেকে বাকি সেবা নেয়ার পর এই অ্যাপস থেকে প্রতিলিপি সেবা গ্রহণ করা যাবে যাতে একইসাথে অডিও ও লিখিত দুই ধরনের সুবিধাই পাওয়া যাবে।

মূল্য- ফ্রি / $4.99 per month

৮. SmartMob smart recorder

এটি একটি ভয়েস রেকর্ড অ্যাপ। এটি আসলে আগে কল রেকর্ড করার জন্য ছিলনা তবে এটি দিয়েও সামান্য কাজ করা যায়। এটি দিয়ে লম্বা সময় কল রেকর্ড করার কাজ করা ছাড়াও, ব্যাটারি সেভিং এর কাজও করা যায়। মোবাইলের ব্যাটারি ভালো রাখার 10 টি উপায়।

মূল্য- ফ্রি / $1.49

৯. Smart voice recorder

এটিও একটি ভয়েস রেকর্ড অ্যাপ। এতে সামান্য পরিমান কল রেকর্ড করার বৈশিষ্ট্য রয়েছে। এটি একদম ফ্রি কিন্তু এতে গুগল এড সংযুক্ত। এটি দিয়ে নরমাল রেকর্ড ও কল রেকর্ড দুইটাই করা যাবে নিজের প্রয়োজনমতো।

এটির সাহায্যে বিভিন্ন অডিও কোডও রেকর্ড করা যাবে এবং সেটি ক্লাউড স্টোরের সাহায্যে শেয়ার ও করা যাবে। গুগল এড এর কারণে বিরক্ত বোধ না করলে এই এপটি খুব ভালো।

মূল্য- ফ্রি

১০. Splend apps voice recorder

এটিও একটি ভয়েস রেকর্ড অ্যাপ। এতে বেশিরভাগ কাজই ভয়েস রেকর্ড করার। তবে সামান্য কাজ করা যায় কল রেকর্ড এর। এর সাহায্যে ব্যাকগ্রাউন্ড রেকর্ড করার পাশাপাশি কলও রেকর্ড করা যায়। যারা একই সাথে দুইটা কাজই করতে চায় তাদের জন্য এই অ্যাপটি খুবই উপযোগী। এটি গুগল প্লে থেকে নামানো যাবে।

মূল্য- ফ্রি / $1.99

কল রেকর্ড কিভাবে করব?

উপরের অ্যাপ গুলো রেকোর্ড করার জন্য ব্যবহার করতে পারেন। আর আপনার ফোন অ্যান্ড্রয়েড ৯ হলে Phone app Sl0vx7W k43VaMEJQy 424zTq62vm MYPNogplI EEIp6mYIP5Mc6qbkN55Y4W57vY=w36 h36 দিয়ে করতে পারেন।
প্রথকে চলে যান  Settings and then Call recording.
তারপর চাইলে “Always record,” turn on Numbers not in your contacts. করে দিতে পারেন। এতে করে, যে নাম্বার সেভ নাই সেগুলো রেকোর্ড হবে। এছাড়া, কথা বলার সময় Record Record আইকরে ক্লিক করে রেকর্ড করতে পারবেন আবার Stop recording Stop recording ক্লিক করে রেকর্ড বন্ধ করতে পারবেন।

কল রেকর্ড বের করার নিয়ম?

সাধারনত আপনার ফোনের ফাইল মেনেজারের Record ফোল্ডারে পাবেন। আর Phone App দিয়ে করলে Phone app Sl0vx7W k43VaMEJQy 424zTq62vm MYPNogplI EEIp6mYIP5Mc6qbkN55Y4W57vY=w36 h36 থেকে Recents এ যান। যে নাম্বারে রেকোর্ড করেছেন সেখানে ক্লিক করুন। তারপর Tap Play pLHVyvNPZoOBVjpB 21F8iNEX2CrSKWtRdKDlmGnCHpaIXvcWOFBfD LaNCKYPHelyg=w36 h36 ক্লিক করুন। চাইলে Share IZzTr Bge PuDq8Stx9Uj3zmbaaEyZTxkEZxzdSuxP47bN1dQec9anwCxMkMWAKPw=w36 h36 ক্লিক করে অন্যদের সাথে শেয়ার করতে পারবেন।

উপসংহার

অটো কল রেকর্ড অ্যাপস ডাউনলোড নিয়ে এই ছিল সংক্ষিপ্ত লেখা। অ্যাপ ইনস্টল করার সময় দেখবেন Android App Permissions দেখে নিবেন, ভুল অ্যাপে ভুল পারমিশন দিচ্ছেন না তো?

1 মন্তব্য

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে