Via Browser – মোবাইলের জন্য বেস্ট ব্রাউজার।

Via Browser: আপনি কি অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য বেস্ট ব্রাউজার অ্যাপ খুঁজছেন? তাহলে পোস্ট টি আপনার জন্য। আজকে আমি এমন একটি লাইটওয়েট ফাস্ট বেস্ট অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ রিভিউ করব যেটা সাইটে ছোট্ট কিন্তু কাজে অন্য সব ব্রাউজার কে পিছে ফেলবে।

Via Browser Review

Via Browser

মোবাইলে ইন্টারেন্ট ব্রাউজিং করার জন্য প্রায়ই লোকজন ক্রোম, অপেরা, ফাইয়ার ফক্স বা ফোনে থাকা ডিফল্ট ব্রাউজার টি ব্যবহার করে থাকে। কিন্তু এই ব্রাউজার গুলো সাইজ অনেক বেশি এবং ফিচার টাও দেখা যায় বেশি হয়ে থাকে যার ফলে মোবাইলের র‍্যাম বা সিপিইউ বেশি ব্যবহার করে থাকে। বিশেষ ক্রোম ব্রাউজার টি মোবাইল বা পিসি যেটাই হোক না কেন র‍্যাম একটু বেশি খায়। যাদের মোবাইল মোবাইলের র‍্যাম কম তাদের ফোনে ব্রাউজার গুলো একটু ল্যাগ দিয়ে থাকে যা দেওয়া টা স্বাভাবিক। কারণ বর্তমান সময়ের অ্যাপ গুলোর সাইজ অনেক হয় এবং রিসোর্সও অনেক ব্যবহার করে।

কিন্তু আজ আপনাদের সাথে এমন একটি বেস্ট লাইটওয়েট ব্রাউজার শেয়ার করবো যা সাইজে ছোট হলোও অনেক ধরনের ফিচার রয়েছে। আমি যেই অ্যাপটি কথা বলছে সেই অ্যাপটি হলো Via Browser । এটির বর্তমান সাইজ হলো ১.৫ মেগা বাইট যা তুলনামূলক অনেক কম।  প্লেস্টোর থেকে অ্যাপটি ৫+ মিলিয়ন ডাউনলোড হয়েছে ও রেটিং আছে ৪.২ এবং ৯২+ হাজার মানুষ রিভিউ দিয়েছে। ডাউনলোড করার আগে অ্যাপের রিভিউ দেখলেই আপনার ধারণা হয়ে যাবে অ্যাপ টি কেমন।

এক কথায় এই সাইজে বেস্ট ব্রাউজার, অনেক লাইটওয়েট ব্রাউজার, ফাস্ট ব্রাউজার। অ্যাপ টি তে কি কি ফিচার আছে সেটি নিয়ে সংক্ষিপ্ত ধারণা নিচে দেওয়া হলো দেখে নিন।

Via Browser এর ফিচার সমূহঃ

মোবাইলের জন্য এই বেস্ট লাইটওয়েট ব্রাউজার টি যেসব ফিচার গুল আছে তা সংক্ষপিত আকারে তুলে ধরা হলো। যেসব ফিচার উল্লেখ করা হবে না সেই গুলো আপনারা Via Browser টি ব্যবহার করলে ধীরে ধীরে উপল্পদ্ধি করতে পারেবন।

সাইজঃ প্রথমে কথা বলবো ভিয়া ব্রাউজারের সাইজ নিয়ে কারণ এটি একটি ১.৫ মেগা বাইটের সাইজের ব্রাউজার হওয়ার শর্তেও সাধারণ ব্রাউজার থেকে বেশি ফিচার দিয়েছে যা সাবাসি দেওয়ার মতো।

ইউজার ইন্টারফেসঃ  ভিয়া ব্রাউজার টির তে রয়েছে সিম্পল এবং অসাধারণ ইউজার ইন্টারফেস যা অন্য ব্রাউজার থেকে তুলনামূলক সুন্দরও সহজ। ব্রাউজার টি তে অতিরিক্ত ডিজাইন দিয়ে হিজিবিজি করা হয় নি সকল বেসিক জিনিস গুলো রাখা হয়েছে এবং সুন্দর একটি ডিজাইন দেওয়া হয়েছে।

ফাস্ট ব্রাউজিংঃ ব্রাউজার টির সাইজ কম হওয়া তে এটি র‍্যাম খুব একটা বেশি ব্যবহার করে না যার ফলে মোবাইলের অন্যান্য কাজও ব্যাকগ্রাউন্ড ভালোভাবে চলবে। এছাড়াও ইন্টারনেট ব্রাউজিং করার সময় অন্যসব ব্রাউজার থেকে দ্রুত কাজ করে।

ব্রাউজার মেনুঃ ব্রাউজারে এর নিচের দিকে রয়েছে ব্রাউজার Back, Home, Tab, Setting মেনু । যা খুব সুন্দর পজিশনে আছে কারণ আমাদের আঙ্গুল টা প্রায় নিচের দিকে থাকে ব্রাউজার করার সময় তাই ট্যাব সুইচ করার সময় ইজি হবে। সেটিং এর মেনু টাও সুন্দর ভাবে সাজানোও হয়েছে।

Via Browser

এডস ব্লকারঃ ভিয়া ব্রাউজার কে বেস্ট ব্রাউজার বলার কারণ হলো এই ছোট একটা ব্রাউজারের মধ্যে আপনি পাচ্ছেন Ads Blocking ফিচার। যা আমাদের প্রচলিত ব্রাউজার গুলোর মধ্যে নেই, এই সুবিধা যোগ করতে আলাদা ভাবে এক্সটেনশন এড করে নিতে পিসি ব্রাউজার গুলো তে। আর মোবাইল ব্রাউজারে খুব কম ব্রাউজারই এড ব্লকিং সুবিধা দিয়ে থাকে। এডস ব্লক অপশন থাকার জন্য দ্রুত ওয়েব পেজ লোড হবে।

Night Mode: অনেকেই ডার্ক থীম পছন্দ করেন এদের কথাও ভেবে রয়েছে নাইট মোড ফিচার টি । কিন্তু ফিচার টি দেওয়া হয়েছে রাতে ব্রাউজিং করার সময় সাদা আলো টা যেন চোখে না লাগে কিন্তু এটা আপনি ডার্ক মোডের মতোই ব্যবহার করতে পারছেন।

কাস্টমাইজেশনঃ ছোট এই ব্রাউজার টি তে আপনি পাবেন কাস্টমাইজেশন সুবিধা যা অন্য সব ব্রাউজারে দেখা যায় না বললেই চলে। Via Browser আপনি লগো, ব্রাকগ্রাউন্ড কালার , সার্চ বার ইত্যাদি কাস্টমাইজ করতে পারেবন নিজের পছন্দমতো।  কাস্টমাইজেশন করার জন্য Menu থেকে Setting যেতে হবে তারপর Customization অপশন পাবেন।

via browser customization

ডাউনলোড ম্যানেজারঃ আমরা যখন ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করি সেটি ডাউনলোডের জন্য সিস্টেমের যে ডাউনলোড ম্যানেজার থাকে সেটি থেকে ডাউনলোড সম্পর্কিত কাজ গুলো হয়ে থাকে। ডাউনলোড আরো দ্রুত করার জন্য আমরা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি যেমন কম্পিউটারের জন্য IDM । ঠিকই মোবাইলের জন্য এমন 3rd পার্টি ডাউনলোড ম্যানেজার প্লেস্টোরে রয়েছে যার মধ্যে প্রচলিত একটি ADM( Advance Download Manager)।  ভিয়া ব্রাউজার আপনাকে সুবিধা দিচ্ছে ডাইরেক্ট অন্য ডাউনলোড ম্যানেজার দিয়ে ডাউনলোড দেওয়ার সুবিধা আর এই ফিচার টিও Via Browser কে বেস্ট ব্রাউজার বলতে বাধ্য করে।

এর জন্য ADM ইন্সটল করে ভিয়া ব্রাউজারের Setting> General> Download Manager গিয়ে ক্লিক করে ADM সিলেক্ট করে দিতে হবে। এরপর থেকে যখনও ডাউনলোড করবেন ADM দিয়ে ডাউনলোড হবে।

সোর্স কোডঃ অনেক সময় ব্যবহারকারীর উপর ভিত্তি করে অনেক ইউজারের ওয়েব পেজের সোর্স কোড দেখার প্রয়োজন হয় তা এই ব্রাউজারের মাধ্যমে দেখতে পারবেন অপশনটি Tools এর ভেতর আছে। কোন ওয়েবসাইটের সোর্স কোড দেখার জন্য আগে সেটি ভিজিট করতে হবে তারপর মেনু থেকে টুলস এ গিয়ে সোর্স কোডে ক্লিক করলে নতুন ট্যাবে কোড দেখা যাবে। এই জন্য তো বেস্ট ব্রাউজার বলছি বার বার দারূন সব ফিচার।

স্ক্রিপ্টঃ  Via Browser টি রয়েছে জাভাস্ক্রিপ্ট রান করার সুবিধা। অনেক সময় এটি আমাদের দরকার পরে যেমন ফেসবুকে এক সাথে সকল গ্রুপ থেকে রিমুভ হওয়া, জয়েন হওয়া, কানসেল করা ইত্যাদির জন্য কিছু কোড পাওয়া যায় যা আমাদের কে অ্যাড্রেস পেস্ট করতে হয়। কিন্তু এই অ্যাপের মাধ্যমে আমরা নির্দিষ্ট সাইটের জন্য কোড সেট করে রাখতে পারব এবং প্রয়োজনের সময় সেটি ব্যবহার করতে পারব।

শেষ কথাঃ

আশা করি, Via Browser সম্পর্কে আপনারা ভালো ধারনা পেয়েছেন আর বুঝেও গেছেনে এটি একটি বেস্ট ব্রাউজার এবং শুধু তাই নয় বেস্ট লাইটওয়েট ব্রাউজার। রিভিউ টি নিজের অভিজ্ঞতা থেকে দেওয়া তাই আপনার দেখা অন্য ভালো অ্যাপ থাকতে পারে কিন্তু এটি আমাদের দেখা সেরা ব্রাউজার অ্যাপের একটি।

Install Via Browser Form Google Playstore

আরো পড়ুনঃ

মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যাপ।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার 10 টি উপায়।

মোবাইলে Android ফোল্ডার এর কাজ কি?

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

2 thoughts on “Via Browser – মোবাইলের জন্য বেস্ট ব্রাউজার।”

Leave a Comment