কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান| computer sound not working

কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান করা আগে জানতে কি কি কারণে কম্পিউটারে সাউন্ড আসে না অর্থ্যাৎ অডিও কাজ করে না কেন। কম্পিউটারে সাউন্ড আসে না এটি একটি কমন সমস্যা এবং সমাধান ও সহজ কিন্তু যারা কম্পিউটারে ব্যবহারে নতুন তাদের জন্য এটি কঠিন। চিন্তার কোন কারণ নেয় আজকে শিখিয়ে দিব কিভাবে কম্পিউটারে সাউন্ড আসে না এই সমস্যা টি সমাধান করতে হয়।

যে কারণ কম্পিউটারে সাউন্ড সমস্যা হয়ে থাকে

সাধারণত ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে সাউন্ড অর্থ্যাৎ অডিও সমস্যা টি হয়ে থাকে সফটওয়্যার ও হার্ডওয়্যারের কারণে। যদি সফটওয়্যার রিলেটেড সমস্যার কারণে সাউন্ড না আসে তাহলে এটি সহজেই সমাধান করার সম্ভব। হার্ডওয়্যার রিলিটেড সমস্যা হলে আপনাকে এটি রিপেয়ারের দোকানে নিয়ে যেতে হবে। আবার অনেক সময় দেখা যায় কম্পিউটার ব্যবহারে যারা অনেক সময় কোন কারণে সাউন্ড সিস্টেমের পোর্ট খোলার পর ভুলে অন্যটাই লাগিয়ে ফেলে যার কারণে অনেক সময় সাউন্ড আসে না তাই সমাধান দেখার আগে দেখুন পোর্ট সঠিক জায়গাতে লাগিয়েছন কি না।

কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান এর উপায়

নিচের দেওয়া পদ্ধতি গুলো ব্যবহার করে যদি আপনার কম্পিউটারের সাউন্ড সমস্যার সমাধান না হয়ে থাকে তাহলে আপনার কম্পিউটার নিয়ে রিপেয়ার শপে চলে যাবেন। কিন্তু আশা করি আপনার যদি সফটওয়্যার রিলিটেড সমস্যা হয়ে থাকে তাহলে সহজেই এই পদ্ধতির যেকোন একটাই আপনার কাজ হয়ে যাবে। যদি আপনি সঠিক ভাবে সেই গুলো প্রয়োগ করতে পারেন।

১। ড্রাইভার সফটওয়্যার ইন্সটল

আপনি যদি কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করে থাকেন এবং তারপর থেকে আপনার কম্পিউটারে সাউন্ড আসে না অডিও সমস্যা হচ্ছে তাহলে আপনাকে অডিও ড্রাইভার সফটওয়্যার ইন্সটল করতে হবে। উইন্ডোজ ইন্সটল করার পর প্রথম কাজ হয়ে থাকে ড্রাইভার সফটওয়্যার গুলো ইন্সটল করার। এই সফটওয়্যার গুলো কম্পিউটারের ব্লুটুথ, অডিও, ডিসপ্লে, ইউএসবি ইত্যাদি জিনিস গুলো কাজ করানোর জন্য ড্রাইভার সফটওয়্যার দেওয়া হয়ে থাকে। আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকেন তাহলে আপনার সমস্যা টি হওয়ার কথা তবুও যদি হয়ে থাকে তাহলে ড্রাইভার সফটওয়্যার ইন্সটল করুন তাহলে কাজ শেষ।

ড্রাইভার সফটওয়্যার কোথায় পাবো? আপনার যদি ডেস্কটপ কম্পিউটার হয়ে থাকে আপনি নিশ্চয় মার্দারবোর্ড এর সাথে একটা ডিস্ক পেয়েছেন সেটার মধ্যে সব ড্রাইভার সফটওয়্যার গুলো পেয়ে যাবেন। ড্রাইভার সফটওয়্যার টি ইন্সটল শেষ হয়ে গেলে কম্পিউটার একবার রিস্টার্ট দিয়ে দেখুন কাজ হয়ে যাবে। ড্রাইভার ডিস্ক এর মধ্য এ কিন্তু সব বেসিক ড্রাইভার সফটওয়্যার গুলো থাকে যেহেতু আপনি ফ্রেশ উইন্ডোজ দিয়েছেন আমি ধরে নিছি সেই জন্য সব ড্রাইভার ইন্সটল করার কথা বললাম। ইতিমধ্যে আপনি যদি ড্রাইভার ইন্সটল করে থাকেন তাহলে শুধু অডিও ড্রাইভার ইন্সটল করবেন।

২। ল্যাপটপ সাউন্ড সমস্যা সমাধান

উপরে ডেস্কটপ কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান দিলাম কিন্তু যারা ল্যাপটপ ব্যবহার করেন তারা কি করবেন? তাদের তো কোন ডিস্ক দেওয়া হয় নাহ। চিন্তার কোন কারণ আপনি যে ব্রান্ডের ল্যাপটপ ব্যবহার করেন সেটির মডেল ধরে অন্যলাইনে সার্চ তাহলে তাদের অফিশিয়াল ওয়েবসাইট অডিও ড্রাইভার টি পেয়ে যাবেন ইন্সটল করে রিস্টার্ট দিন।

সার্চ উদারহণঃ Asus s15 driver software download

৩। ড্রাইভার সফটওয়্যার আপডেট

অনেক সময় দেওয়া যায় কম্পিউটারে ড্রাইভার ইন্সটল থাকার পর ও কম্পিউটারে সাউন্ড সমস্যা হয়ে থাকে তখন কি করবেন? প্রথমে আপনার কম্পিউটার Windows+ R কী চেপে রান কমান্ড উইন্ডোজ ওপেন করুন এবং সেখানে devmgmt.msc লিখে Enter বা Ok তে তে প্রেস করুন।

Computer-device-manager-open-from-Run
এরপর নিচের মতো একটি উইন্ডোজ ওপেন হবে এইখানে থেকে Sound, Video and game controllers এর উপর ক্লিক করলে আরো অপশন পাবেন সেখান থেকে আপনার ইন্সটল করার ড্রাইভারের উপর ক্লিক করে Update Driver দিন তারপর Search for automatically for drivers এ ক্লিক করুন। এরপর অপেক্ষা করুন যদি ড্রাইভার ইন্সটল করাই থাকে এবং আপডেট থাকে তাহলে বলবে Already Installed কিন্তু না থাকলে সময় নিয়ে ইন্সটল এবং শেষে রিস্টার্ট চাইবে রিস্টার্ট দিয়ে চেক করবেন অডিও আসল কিনা। আশা করি কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান হয়ে যাবে।

audio driver update form device manager

৪। সাউন্ড ড্রাইভার ডাউনলোড ও ইন্সটল করে

আপনি আরেক পদ্ধতি অডিও সমস্যা টি সমাধান করতে পারেন সেটি হলো কম্পিউটারে জন্য প্রচলিত অডিও ড্রাইভার সফটওয়্যার টি ইন্সটল করে। সাউন্ড ড্রাইভার ডাউনলোড করে ইন্সটল করে কম্পিউটার Restart দিয়ে দেখুন সমস্যার সমাধান হয়ে যাবে।

RealTek Audio Driver Download

লিংকে তে আপনার কম্পিউটারের ধরন হিসাবে উপযুক্ত ভার্সন টি ডাউনলোড করে নিন।

৫। উইন্ডোজ ১০ আপডেট করে

আপনার জন্য উইন্ডোজ ১০ কম্পিউটার হয়ে থাকে তাহলে আপনি উইন্ডোজ ১০ টি System> Update & Security তেই গিয়ে আপডেট এ ক্লিক করে আপডেট করুন। আপডেট শেষে সফটওয়্যার পিসি রিস্টার্ট করে অডিও টেস্ট করুন কাজ করছে কিনা।

৬। ড্রাইভার প্যাক সফটওয়্যার ব্যবহার করে

উপরের পদ্ধতি গুলো ব্যবহার করে যদি আপনার কম্পিউটারে সাউন্ড সমস্যা সমাধান না হয়ে থাকে তাহলে এই পদ্ধতি টি ফলো করতে পারেন অথবা ডাইরেক্ট এই পদ্ধতি টিও দেখতে পারেন। কম্পিউটার ড্রাইভার সফটওয়্যার গুলোর জন্য কিছু কোম্পানি অর্থ্যাৎ সফটওয়্যার আছে যারা ড্রাইভার গুলো ফ্রি তে ডাউনলোড, ইন্সটল ও আপডেট করার সুবিধা দিয়ে থাকেন এবং তাদের পেইড ভার্সন ও রয়েছে।

কয়েকটি ড্রাইভার প্যাক সফটয়্যার এর নামঃ

  1. DriverPack solution
  2. Driver Booster
  3. Driver Finder
  4. IObit Driver Booster
  5. AVG Driver Updater ইত্যাদি।

এছাড়াও আরো অনেক সফটওয়্যার রয়েছে যেই গুলো ব্যবহার করে ড্রাইভার ইন্সটল বা আপডেট করতে পারেন। আশা করি উপরে যেকোন একটি পদ্ধতি তে আপনার কম্পিউটারে সাউন্ড সমস্যার সমাধান হয়ে যাবে।

কম্পিউটারের সম্পর্কিত অন্য পোস্ট গুলোঃ

VirtualBox Bangla Tutorial | ভার্চুয়াল বক্স কি এবং কেন ব্যবহার করবেন?

ভার্চুয়াল বক্সে Zorin OS Install বা যেকোন লিনাক্স অপারেটিং সিস্টেম পদ্ধতি।

সি ড্রাইভ ফুল ! কিভাবে সি ড্রাইভের স্পেস বাড়াবেন?

Please Follow Our Facebook Page:

Like our Fb page Projuktibidda.Info

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে