VirtualBox Bangla Tutorial

আসসালামু আলাইকুম, VirtualBox Bangla Tutorial আপনাদের সবাইকে স্বাগতম। ভার্চুয়াল বক্স কি? ভার্চুয়াল বক্স হচ্ছে একটি সফটওয়্যার যেটি ব্যবহার করে আমরা একই কম্পিউটারে একাধিক অপারেটিং সিস্টেম বা ভার্চুয়াল কম্পিউটার বানিয়ে ফেলতে পারি। এটি আমরা কেন এবং কি কারণে ব্যবহার করব সেটি নিয়ে আমাদের আজকের ব্লগ পোস্টি টিউটোরিয়াল।

ভার্চুয়াল বক্স কি? ( What is virtual box in Bangla)

ভার্চুয়াল বক্স একটি ওপেন সোর্স সফটওয়্যার যেটার মাধ্যমে ব্যবকারী একটি কম্পিউটারের মধ্যে একাধিক ভার্চুয়াল বা কাল্পনিক কম্পিউটার তৈরী করতে পারবে। যেটা আলাদা আলদা অপারেটিং সিস্টেম ইন্সটল করে ব্যবহার করতে পারে। অর্থ্যাৎ আমরা জানি ভার্চুয়াল মানে কাল্পনিক যা দেখা যায় না কিন্তু সেটা নিয়ে আমরা কাজ করতে পারি বা অনুধাবন করতে পারি। ঠিক তেমনি আপনার কম্পিউটার আপনি একাধিক কাল্পনিক কম্পিউটার তৈরী করতে পারেবন যাকে ইংরেজি তে Virtual Machine বলে হয়ে থাকে।

VirtualBox যে কম্পিউটারে ইন্সটল থাকে সেই কম্পিউটার টি কে হোস্ট(Host) অপারেটিং সিস্টেম/কম্পিউটার বলা হয়ে থাকে। আর VirtualBox এর ভেতরে যে ম্যাশিন বা কম্পিউটার যে অপারেটিং সিস্টেম দেওয়া থাকে তাকে গেস্ট(Guest) অপারেটিং সিস্টেম বলা হয়ে থাকে। ভার্চুয়াল বক্স ব্যবহারকারী একটি ভার্চুয়াল ম্যাশিন তৈরী করার সময় সে ঐ ভার্চুয়াল ম্যাশিনটির কত র‍্যাম হবে, হার্ড ডিস্ক, কত প্রসেসর হবে ইত্যাদি নিধার্ণ করে দিতে পারে।

ভার্চুয়াল বক্স কিভাবে কাজ করে?

ভার্চুয়াল বক্স আমাদের মূল কম্পিউটারের হার্ডওয়্যার ব্যবহার করে তৈরী করা হয়ে থাকে। যখন Virtual Machine তৈরী করা হবে তখন আমরা যে র‍্যাম, হার্ড ডিস্ক, প্রসেসর কোর ইত্যাদি নিধার্ণ করে দিলে যখন ভার্চুয়াল ম্যাশিন টি রান করা হয় তখন সে তার হোস্ট কম্পিউটার থেকে রিসোর্স গুলো নিয়ে নতুন ভার্চুয়াল ম্যাশিন বা অপারেটিং সিস্টেম রান করে। এই কারণে কম্পিউটারের পার্সফোমেন্স আগের চেয়ে একটু কম হয়ে যায় কারণ মূল কম্পিউটার ভার্চুয়াল ম্যাশিন কে তার প্রসেসর,র‍্যাম ইত্যাদি জিনিস শেয়ার করছে।

ভার্চুয়াল বক্স কেন ব্যবহার করব?

Virtualbox bangla tutorial এ পরবর্তী ধাপে যাওয়ার আগে আমাদের জানা উচিত কেন আমরা ভার্চুয়াল বক্স ব্যবহার করব। ভার্চুয়াল বক্সের ব্যবহার প্রয়োজন উপর ভিত্তি করে লোকেরা ব্যবহার করে থাকে। ভার্চুয়াল বক্স ব্যবহার করে আমরা যে কেউ সহজেই এক একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারি। তো যারা বিভিন্ন ধরনের অপরেটিং সিস্টেম ব্যবহার করে দেখতে চান যেমন আপনি উইন্ডোজ ইউজার আপনি চাচ্ছেন লিনাক্স ব্যবহার করতে কিন্তু আপনি কখনো এটি ব্যবহার করেন ইন্সটল করতে গিয়ে কোন অঘটন ঘটানোর ভয় থাকলে তখন এটি ব্যবহার করতে পারে। ভার্চুয়াল বক্সে লিনাক্স অপারেটিং সিস্টেম টি ব্যবহার করে আপনি সন্তুষ্ট হলে যে না আমি এখন ডাইরেক্ট এটি চালাতে প্রস্তুত তখন এটি ব্যবহার করা শুরু করতে পারে।

অনেকেই আছে যে কম্পিউটারে একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করে দেখতে চাই যে জিনিস টা কেমন কিন্তু ইন্সটলের ঝামেলা থাকে। অনেকেই তো ইন্সটল করতে লেগে প্রয়োজনীয় ড্রাইভ বা হার্ড ডিস্ক ডিলেট করে ফেলে কিন্তু এটি ব্যবহার করলে সেই ভয় থাকবে নাহ। আবার অনেকেই আছে স্টুডেন্ট যাদের সিলেবাসে ভার্চুয়াল বক্স দিয়ে লিনাক্স অপারেটিং সিস্টেম চালানো টি আছে তারা সহজেই এটি পোস্ট দেখে ইন্সটল করা শিখে যাবেন।

এক কথা ভার্চুয়াল বক্স ব্যবহার করে আপনি এক বা একাধিক অপারেটিং সিস্টেম একই কম্পিউটারে ব্যবহার করতে পারবেন কোন রকম ঝামেলা ছাড়াই। কোন ডুয়েল বুট করতে হবে না কোন ফাইল লস এর ঝামেলা থাকবে নাহ সহজেই আপনার ইচ্ছা মতো ভার্চুয়াল মেশিন তৈরী করে ব্যবহার করতে পারবেন। সেটা আপনি যে উদ্দেশ্যেই করেন নাহ কেন। যারা লিনাক্স শিখতে চাই তাদের প্রথমে VirtualBox এ লিনাক্স ব্যবহার করে তারপর ডাইরেক্ট ব্যবহার করতে যাওয়া উচিত না হয় সমস্যার সম্মুখীন হতে পারে।

এটি ব্যবহার করলে কম্পিউটার স্লো হবে?

আপনার মূল কম্পিউটারের রিসোর্স ক্ষমতা যদি কম হয় অর্থ্যাৎ র‍্যাম, প্রসেসর ইত্যাদি কম ক্ষমতা সম্পন্ন হয় তাহলে Virtual Machine রান থাকা অবস্থায় কম্পিউটার একটু স্লো মতে হতে পারে। যদি আপনার র‍্যাম চার জিবি হয় তাহলে আশা করা যায় মোটামুটি ভালো চলবে কিন্তু যখন ভার্চুয়াল মেশিন চলবে তখন মূল কম্পিউটারে আর কোন কিছু করবে না ভার্চুয়াল বক্স ছাড়া আর কিছু রাখবেন নাহ ব্যাকগ্রাউন্ডে এতে স্লো বেশি হতে পারে। আর যাদের ভালো কনফিগারেশন এর কম্পিউটার রয়েছে তাদের তো আরামে চলবে।

ভার্চুয়াল বক্স বাদে এমন আর সফটওয়্যার আছে?

হ্যাঁ আছে, ভার্চুয়াল বক্স বাদের এর বিপরীত আরেকটি সফটওয়্যার রয়েছে যার নাম VMware। Vmware এর পেইড এবং ফ্রি ভার্সন দুটি রয়েছে। আপনি চাইলে vmware ব্যবহার করেও ভার্চুয়াল মেশিন বানাতে পারেন।

VirtualBox Download

ভার্চুয়াল বক্স আপনি উইন্ডোজ, লিনাক্স, ম্যাক অপারেটিং সিস্টেমে ব্যবহার করতে পারবেন। ধরুন আপনি উইন্ডোজ ইউজার নাহ আপনি লিনাক্স ব্যবহার করেন তাহলে আপনিও ভার্চুয়াল বক্স ব্যবহার করতে পারবেন। তো যায় হোক নিচের লিংক থেকে আপনার কম্পিউটার জন্য VirtualBox Download করে নিন। যেহেতু আমি উইন্ডোজ ইউজার টাই আমি Windows hosts থেকে ডাউনলোড করলাম।

VirtualBox Download

Virtual Box Install STEP

এখন আমরা দেখব কিভাবে ভার্চুয়াল বক্স ইন্সটল করতে হয় এটি আর সফটওয়্যার ইন্সটল করার মতোই সহজ তবুও দেখতে হচ্ছে।কারণ সবাই এটি  ঠিক ভাবে বুঝে না আর যেহেতু এটা VirtualBox Bangla Tutorial তাহলে এই স্টেপ টা কিভাবে বাদ রাখা যায়।

১। উপরে লিংক থেকে ডাউনলোড করার হয়ে গেলে ডাবল ক্লিক করে ফাইল টি ওপেন করুন। তারপর স্ক্রিনশটের মতো আসবে Next এ ক্লিক করুন।Virtual Box

২।  এইখানে চাইলে আপনি কিছু জিনিস ইন্সটল করতে পারেন আবার নাও পারেন কিন্তু আমি ডিফল্ট এ রাখছি এইগুলো দরকার পড়বে কিছু না করে সোজা Next টাপ করুন।

Virtualbox custom setup

৩। এই খানে কিছু অপশন পাবেন আপনার প্রয়োজন মতো চেক মার্ক দিয়ে নিন আমি এমন রেখে Next করলাম।

virtualbox 3

৪। এইখানে Yes করুন।

virtualbox 4

৫। এইখানেও Next দিন।

virtualbox download

৬। এইবার Next এ ক্লিক করার সময় এমন একটা উইন্ডো আসতে পারেন এই জিনিস টাও ইন্সটল করবেন অবশ্যই।

virtualbox universal bus

এর পর Next ক্লিক করে ইন্সটল করার প্রসেস শেষ করে ফেলুন।

ভার্চুয়াল বক্স
VirtualBox Bangla Tutorial

আমরা এই পর্বে শুধু ভার্চুয়াল বক্স সম্পর্কে পরিচিত লাভ করলাম এবং Virtualbox bangla tutorial এর পার্ট ২ তে আমরা দেখব কিভাবে লিনাক্স অপারেটিং সিস্টেম ভার্চুয়াল বক্সে ইন্সটল করতে হয়। ততক্ষণ পর্যন্তু ভালো থাকুন, সুস্থ থাকুন দেখা হবে আগামী পর্বে নতুন টপিক নিয়ে।

ধন্যবাদ।

আমাদের সম্পর্কে

4 মন্তব্য

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে