মোবাইলে Android ফোল্ডার এর কাজ কি?

আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারে করে থাকি তারা হয়তো ফাইল ম্যানেজার মেমরি থাকা Android নামের ফোল্ডার টি দেখেছি। এই Android ফোল্ডারের কাজ কি? কেন এটি ডিলিট থাকে এবং ডিলিট করলে কি হতে পারে এবং ডিলিট করলে আবার অটো চলে আসে কেন এই পোস্ট টি পড়ে জানব।

মোবাইল Android ফোল্ডার এর কাজ কি?

what is android folder in mobile

আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকি থাকি তারা তাদের ফোন মেমরি ও SD Card এ একটি ফোল্ডার দেখতে পাই যার নাম Android । এই অ্যান্ড্রয়েড ফোল্ডার টি হচ্ছে মোবাইলের সিস্টেম ফোল্ডার যার কারণে দেখা যায় অনেকেই Android ফোল্ডার টি ডিলিট করার পরেই ও আবার চলে আসে এর কারণ কি ? এর কারণ একটায় অ্যান্ড্রয়েড মোবাইল টি পরিচালনার করার জন্য কিছু অস্থায়ী ডাটা স্টোর করার লক্ষ্যে ডেভেলম্পার রা তৈরী করেছে ।

যেহেতু অ্যান্ড্রয়েড মোবাইলের বিভিন্ন অস্থায়ী ডাটা গুলো এখানে জমা থাকে সেই জন্য ফোল্ডার টি প্রয়োজন তাই এটি এমন ভাবে প্রোগ্রাম আছে যদি ইউজার ডিলিট করে তবে আবার নতুন করে ফোল্ডার টি তৈরী হয়ে যায় । আর এখানে অস্থায়ী ডাটা বলতে কি বুঝানো হয়েছে বিস্তারিত জানব ।

শুধু যে আমাদের অ্যান্ড্রয়েড মোবাইলের Android Folder টি যে অটো তৈরী হয় তা না এর সাথে আরো কিছু ফোল্ডার রয়েছে প্রয়োজনীয় যেগুলো আপনি যতই ডিলিট করেন না কেন বার বার ফিরে আসবে । যেমনঃ Android,DCIM,Alarm,Lost.DIR,Download ইত্যাদি ফোল্ডার তৈরী হয়ে থাকে ।

সিস্টেম ফোল্ডার গুলো একেক টি একেক কাজের জন্য ব্যবহার করা হয়ে থাকে এই জন্য আপনি যতই ডিলিট করেন ওটা আসবেই । ইন্টারনেট থেকে ডাউনলোডকৃত ফাইলগুলো যেমন আমাদের ফোন মেমরির Download ফোল্ডারে ডিফল্ট ভাবে জমা হয় এখন যদি আমরা এই ডাউনলোড ফোল্ডার টি ডিলিট করে দেয় তাহলে ঐ ফাইল গুলো তে যাবেই কিন্তু অ্যান্ড্রয়েড ফোল্ডার টি যাবে না কারণ এটি সিস্টেম ফোল্ডার ।

Android ফোল্ডারে কি কি ডাটা জমা হয়ে থাকে ?

  • আপনার ফোনে ইন্সটল থাকা সকল অ্যাপের সেটিং
  • ইউটিউব অ্যাপ থেকে অফলাইন করা অফলাইন করা ভিডিও ফাইল গুলোও এখানে জমা হয়ে থাকে
  • আপনার ব্রাউজারের ব্রাউজিং হিস্টোরি
  • যদি কোন গেম অনলাইন বা অফলাইন গেম থাকে তাহলে সেই গেমের সকল ফাইল গুলো এখানে জমা থাকে

এছাড়াও আরো অনেক ধরনের ডাটা Android ফোল্ডারে জমা থাকে যার ফলে এটি ডিলিট করলে আমাদের অ্যাপ, গেমস গুলোর সমস্যা তৈরী হতে পারে।

সাধারণত এই Android ফোল্ডার টি শুধু মাত্র ফোন মেমরি তেই সকল কিছু ডাটা জমা রাখে । অ্যান্ড্রয়েড শুরু দিকের ভার্সন গুলো তে আগে এক্সটার্নাল মেমরি কার্ডেও অ্যাপ ইন্সটল করা যেতে যার ফলে ঐ সবের ডাটা গুলো এক্সটার্নাল কার্ডের Android ফোল্ডারে জমা হতো।  আপনি আপনার External মেমরি তে এই Android ফোল্ডার টি দেখতে পাবেন কিন্তু এই ফোল্ডারে ঢুকে দেখবেন অনেক ফোল্ডার আছে কিন্ত ভেতরে কোন ফাইল নাই ।

কিন্তু যখন আপনি আপনার ফোন মেমরি তে অ্যান্ড্রয়েড ফোল্ডার চেক করবেন তখন দেখতে পাবেন আপনার ফোনে ইন্সটলকৃত সকল অ্যাপের নামে com.android.chrome এই ধরনের ফোল্ডার তৈরী করা আছে Android ফোল্ডারে থাকা আরেকটি ফোল্ডার মধ্যে যার নাম Data ।

এছাড়াও অ্যান্ড্রয়েড ফোল্ডারের মধ্যে আরো দুটি ফোল্ডার রয়েছে যাদের নাম obb,obj । এই সকল ডাটা যেহেতু বিভিন্ন অ্যাপের প্রয়োজন হয়ে থাকে সেই জন্য এটা সব সময় মেমরি তে থাকে প্রয়োজন কিন্তু এক্সটার্নাল মেমরি তো আমরা বার বার খোলা মেলা করে থাকি এই কারণে হয়তো শুধু বর্তমান অ্যান্ড্রয়েড মোবাইলের ফোন মেমরি তেই ডাটা গুলো সেব করে রাখে ।

Android Folder এটা ডিলিট করলে কি হবে ?

আমরা আগেই বলেছি যে অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন কার্যক্রমের সকল ডাটা গুলো Android ফোল্ডারে জমা হয়ে থাকে আর এ থেকে বলতে পারি এটি ডিলিট করা হলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যার মধ্যে কিছু এখানে তুলে ধরা হলো ।

  • আপনি যদি অ্যান্ড্রয়েড ফোল্ডারে থাকা Data ফোল্ডারের কোন একটি ফাইল বা ফোল্ডার ডিলিট করে থাকেন তাহলে ঐ ফোল্ডার টি যে অ্যাপের ছিল সেই অ্যাপ আবার রিসেট হয়ে যাবে যেমন কোন অ্যাপের ডাটা ক্লিয়ার করলে যেমন হয় ।
  • বিভিন্ন অ্যাপের ডাউলোডকৃত ফাইল গুলো আবার অ্যান্ড্রয়েড ফোল্ডারে জমা হয়ে থাকে এর ফলে বলা যায় যদি অ্যান্ড্রয়েড ফোল্ডার টি ডিলেট করা হয় তাহলে ঐ সকল ফাইল গুলো হারানোর আশঙ্কা থাকে । যেমন আপনি দেখতে পারবেন Vidmate এর ডিফল্ট ডাউনলোড লোকেশন com.android.vidmate ফোল্ডারে হয়ে থাকে যেটা Android ফোল্ডারের মধ্যে অবস্থান করে ।
  • আপনার ফোনে যেকল ব্রাউজার রয়েছে সেকল ব্রাউজারের ব্রাউজিং হিস্টোরে গুলো এখানে জমা হয়ে থাকে যার ফলে ঐ গুলো হারানোর আশঙ্কা থাকে ।
  • ধরুন আপনি একটি গেমের ১০ লেভেল পর্যন্ত খেলে রেখে দিয়েছেন এখন এমন অবস্থায় যদি অ্যান্ড্রয়েড ফোল্ডার টি ডিলিট করে দেন তাহলে আপনাকে আবার প্রথম থেকে খেলতে হবে ।
  • বর্তমানে PUBG , Free Fire এ ধরনের অনেক বড় সাইজের গেম আছে যেগুলোর APK ফাইল সাইজ কম কিন্তু গেম সাইজ দেখা যায় এক দু জিবি বা এর ও বেশি কি কারণে ? কারণ টা হলো এই গেম গুলো অনেক বড় তাই বিভিন্ন ফাইল লাগছে গেম বানাতে আর ঐ সকল ফাইল গুলো জমা থাকে Android>obb ফোল্ডারে যার ফলে যদি আপনি এই অ্যান্ড্রয়েড ফোল্ডার টি ডিলিট করেন তাহলে ঐ পাবজি গেম বা ফ্রি ফায়ারে ঢুকলে ফটাস করে আপনার সামনে একটা ইরর দিবে । যদি বিশ্বাস না হয় তাহলে গেমে Android ফোল্ডার টি ডিলিট করে পাবজি থেকে ঢোকার চেষ্টা করুন দেখুন তো কি বলে 😂😂😂 সেটি কমেন্ট করে জানাতে ভুলবেন না ।

শেষ কথাঃ

মোবাইলে Android ফোল্ডারের কাজ কি? এটি ডিলিট করতে কি হতে পারে এবং এটি কেন তৈরী আশা করি এই পোস্ট গুলো থেকে জানতে পেরেছি। অ্যান্ড্রয়েড ফোল্ডারের কাজ কি? পোস্ট টি পড়ে ভালো লাগলে আপনাদ বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করুন।

অন্যান্য পোস্ট গুলোঃ

ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো?

VirtualBox Bangla Tutorial | ভার্চুয়াল বক্স কি এবং কেন ব্যবহার করবেন?

ভার্চুয়াল বক্সে Zorin OS Install বা যেকোন লিনাক্স অপারেটিং সিস্টেম পদ্ধতি।

ধন্যবাদ ।

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

Leave a Comment