ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো?

ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো? এই প্রশ্ন টি ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট শিখতে আসা নতুনদের মাঝে করতে দেখা যায়। ওয়ার্ডপ্রেস সাইট দিয়ে যদি সাইট বানানো যায় তাহলে কেন আমরা কোডিং বা প্রোগ্রামিং শিখবো এই প্রশ্নের আজ বিস্তারিত উত্তর দিবো। কারণ এটি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে আসা শিক্ষার্থীদের কমন একটি প্রশ্ন যার উত্তর আজকে এই পোস্ট দেওয়া হবে।

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো? এই প্রশ্নের উত্তর জানার আগে আমাদের কে জানতে হবে আসলে ওয়ার্ডপ্রেস টা কি জিনিস। ওয়ার্ডপ্রেস জিনিস টা কি এই টা না বুঝার কারণে কিছু ভুল ধারণা চলে আসে কোডিং শিখা নিয়ে তাই ওয়ার্ডপ্রেস নিয়ে জানা জরুরি। ওয়ার্ডপ্রেস হচ্ছে একটা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। তো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম আবার কি জিনিস? তো আমরা জানি হয়তো যে ওয়েবসাইটে ব্যবহৃত যেসব ইমেজ, অ্যানিমেশন, টেক্সট, ভিডিও ইত্যাদি হলো ওয়েবসাইটের কনটেন্ট আর এর উপর ভিত্তি করে ওয়েবসাইট তৈরী হয়ে থাকে তাই তো?

আর এই কনটেন্ট ম্যানেজ সিস্টেম হলো কম্পিউটার প্রোগ্রামিং দ্বারা তৈরী এমন একটি টুল বা সফটওয়্যার অথবা অ্যাপ্লিকেশন, যা দ্বারা সহজেই কোন প্রকার টেকনিক্যাল নলেজ ছাড়া ওয়েবসাইট তৈরী করা যায় এবং প্রয়োজনে নতুন কিছু যোগ করা, মডিফাই করা, ম্যানেজ করা যায়।। সহজ ভাষায় ওয়ার্ডপ্রেস এমন একটি সফটওয়্যার যার দ্বারা যে কেউ কোডিং দক্ষতা ছাড়া সহজেই ওয়েবসাইট বানাতে পারবেন যেটি সম্পন্ন ফ্রি।

যখন ওয়ার্ডপ্রেস আসে তখন এটি দ্বারা শুধু ব্লগিং ওয়েবসাইট বানানো যাচ্ছিল। ধীরে ধীরে ওয়ার্ডপ্রেস আপডেট হতে থাকে এবং বর্তমানে এতে প্রায় সব ধরনের সাইট বানানো যায়। ইন্টারনেট যতগুলো ওয়েবসাইট বা ব্লগ সাইট আছে তার প্রায়ই ৪০% মতো সাইট গুলো ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো। আর বাকি ৬০% ওয়েবসাইট তাহলে কিভাবে বানানো হয়েছে? এইখানে কোডিং বা প্রোগ্রামিং ব্যবহার রয়েছে।

ওয়ার্ডপ্রেস যেহেতু বানানো হয়েছিল যাতে যারা ওয়েবসাইট বানাতে চাই তারা সহজেই ওয়েবসাইট বানাতে পারেন। কিন্তু সবার জন্য বানানো হলেও অনেকের কাছে ওয়ার্ডপ্রেস শিখা টা সম্ভব নাহ। একজন কোম্পানির মালিকের ওয়েবসাইট লাগবে এখন সে কি ওয়েবসাইট বানানো শিখে তারপর তার কোম্পানির জন্য ওয়েবসাইট বানাবে? নিশ্চয় না এই জন্য এই একটি কাজের ক্ষেত্র তৈরী হয়েছে যে কোডিং ছাড়া যারা ওয়ার্ডপ্রেস পারে তারা অন্যের জন্য সার্ভিস দিয়ে থাকে। আর আমরা বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে এই ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ দেখতেও পায় বেশ জনপ্রিয়।

ওয়ার্ডপ্রেস থাকতে কোডিং কেন শিখবো?

এখন আসি মূল প্রশ্নে যে ওয়ার্ডপ্রেস থাকতে কোডিং কেন শিখবো? এই প্রশ্নের উল্টা মজার প্রশ্ন আছে যা বিভিন্ন ফেসবুক গ্রুপে এই প্রশ্নের উত্তর হিসাবে দেওয়া হয় সেটি হলো “চলাফেরা তো হুইল চেয়ার দিয়েও করা যায় তাহলে পা কি দরকার?”। এর মানে এই যে হুইল চেয়ার দিয়ে চলাফেরা করা গেলেও আপনি সব জায়গা সব পরিস্থিতিতে চলতে পারবেন নাহ। আপনার যদি এখন সিঁড়িতে উঠার প্রয়োজন পড়তে তখন কি আপনি পারবেন? না পারবেন না কারো সাহায্য ছাড়া কিন্তু যদি আপনার পা থাকতো সহজেই আপনি উঠতে পারতেন।

ঠিক একই ভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানানো গেলেও আপনি সব ধরনের, সব ফাংশনালিটির ওয়েবসাইট বানাতে পারবেন নাহ। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানানোর জন্য অসংখ্য থীম, প্লাগিন রয়েছে যা দ্বারা অনেক টাইপের ই ওয়েবসাইট বানানো যায় কিন্তু তা নির্দিষ্ট সীমা পর্যন্ত। একটি ওয়েবসাইট বানানোর সময় বিভিন্ন দিক বিবেচনা করে যেমন সাইটের ডিজাইন কেমন হবে, কী কাজের জন্য হবে, কি পরিমাণ লোড নিতে পারবে, কেমন ফাস্ট হবে, কি কি ফিচার থাকবে ইত্যাদি। তারপর বিবেচনা করা হয় এটি কোন প্ল্যাটফর্মে বানানো হবে, কি প্রোগ্রামিং ল্যাগুয়েজ ব্যবহার করা হবে।

ধরুন, আপনার আপনি ওয়ার্ডপ্রেস শিখলেন ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট বানিয়ে ক্লায়েন্টের কাজ ও করছেন কিন্তু এমন এক সময় এমন ফিচার বা ডিজাইন ক্লায়েন্ট চাচ্ছে। তা ওয়ার্ডপ্রেস এর কোন থীম বা প্লাগিনের মধ্যে নেয় তখন কিভাবে এই ফিচার গুলো আপনি দিবেন তখন কি করবেন?

এখন আছি একটু ভেতরে, ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো বা শিখবেন এটি নির্ভর করছে আপনি কি করতে চান তার উপর। ওয়ার্ডপ্রেস সাইট যে কোডিং ছাড়া তৈরী করা হয় তা নাহ আপনি যেই থীম বা প্লাগিন টি ব্যবহার করছেন সেটি কোন এক ডেভেলম্পার প্রোগ্রামিং বা কোডিং করে রেখেছে তা ব্যবহার করে আপনি সাইট তৈরী করছেন। এখন যদি আপনার প্রোগ্রামিং বা কোডিং জিনিস টা ভালো লাগে না,শিখতে চান না, কঠিন লাগে তাহলে আপনি ওয়ার্ডপ্রেসের অন্যের বানানো থীম প্লাগিন ব্যবহার করে ক্লায়েন্ট কে সাইট বানিয়ে দিয়ে আর্নিং করতে পারে বা আপনার কাজ চালাতে পারেন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এক বড় জগত তার মধ্যে ওয়ার্ডপ্রেস ছোট অংশ মাত্র। ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি সব সময় আপনার বা ক্লায়েন্টের চাহিদার মতো ওয়েবসাইট বানিয়ে দিতে পারবেন না তখন আপনাকে কোডিং এর সাহায্য নিতেই হবে। ওয়ার্ডপ্রেস এর মধ্যে দুটো ভাগ রয়েছে আপনি যদি কোডিং শিখতে আগ্রহী না হোন তাহলে আপনি অন্যের বানানো থীম প্লাগিনের কাজ শিখতে সাইট বানাতে পারেন অথবা আপনার লক্ষ্য যদি হয় আমি প্রোগ্রামার হবো আমার ব্যবহার করা থীম,প্লাগিন ব্যবহার করে লোকজন ওয়েবসাইট বানাতে হবে তাহলে আপনাকে কোডিং শিখতে হবে।

একটি ওয়েবসাইট বলতে সেখানে কোন না কোন ভাবে ওয়েবসাইট বানাতে যেসব মার্কআপ বা প্রোগ্রামিং ল্যাগুয়েজ লাগে সেসব আছেই। HTML, CSS, JAVASCRIPT,PHP ইত্যাদি প্রয়োজন ভেদে আছেই এবং থাকবে তাই বলা যায় কোডিং ছাড়া ওয়েবসাইট সম্ভব নাহ। সেটা পরোক্ষভাবে হোক আর প্রত্যক্ষভাবে কোডিং বা প্রোগ্রামিং আছেই।

অন্যসব

আমি এর মাঝ খানেই বলেছি কোডিং আপনি কেন শিখবেন সেটি নির্ভর করছেন আপনার উপর আপনি কি করতে চান। আপনি যদি ওয়ার্ডপ্রেসে সীমাবন্ধ থাকতে চান তাহলে কোডিং শিখার দরকার নাই। কিন্তু কোন না কোন সময় হালকা হলেও দরকার পড়তে পারে। ওয়েবসাইট শুধু ওয়ার্ডপ্রেস ভিত্তিক হয় না এর বাইরেও হয়। আপনার কাস্টমার চাহিদা অনুযায়ী কাস্টম ভাবে কোড লিখে একটি ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপ করা লাগতে পারে প্রয়োজন ভেদে।

কোডিং করে বানানো ওয়েবসাইটে আপনি কোডিং করে যা ইচ্ছা তা করতে পারেন, যে যে সুবিধা লাগবে সেটি যুক্ত করতে পারেন। এছাড়াও পার্সফোমেন্স, উদ্দেশ্য ইত্যাদি উপর ভিত্তি করে ওয়ার্ডপ্রেস এর মতো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার না করে কাস্টম ভাবে কোডিং বা প্রোগ্রামিং করে ওয়েবসাইট বানানো হয়ে থাকে। ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো? এই উত্তর আরো গভীর ভাবে আরো টেকনিক্যাল ভাবে দেওয়া যায় কিন্তু যেহেতু পোস্টি বিগেনারদের উদ্দেশ্য করে লেখা তাই বেশি কিছু না বলে শুধু একটু ধারণা দেওয়া হলো।

আশা করি, ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো? এই উত্তর টি পেয়েছেন এটি আপনার ছোট অভিজ্ঞতা থেকে শেয়ার করলাম কারণ এই প্রশ্ন টি ওয়েব ভিত্তিক কমিউনিউনিটি তে অনেক দেখা যায়। যেখানে অনেকেই প্রশ্ন টি নিয়ে মজা করে টেরা বেঁকা উত্তর দেয় অনেকেই আবার ভালো করে দেয়। আমি চেষ্টা করলাম ছোট করে সহজ ভাবে উত্তর টি দেওয়ার কারণ শুরু তে যারা এই পোস্ট টি দেখবে গভীর ভাবে লিখলে নাও ঢুকতে পারে মাথার মধ্যে তাই এইভাবে লেখা।

এক কথা, ওয়ার্ডপ্রেস থাকতে কেন কোডিং শিখবো? এর উত্তর হলোঃ ওয়ার্ডপ্রেস একটি সাধারণ টুল মাত্র যা দ্বারা কোডিং জ্ঞান ছাড়া ওয়েবসাইট তৈরী করা সম্ভব কিন্ত এটি সব ক্ষেত্রে প্রয়োজন মিটাতে পারবে নাহ। আর কোডিং শিখবে নাকি শুধু ওয়ার্ডপ্রেসে শিখে লোকে কাজ করবে এটি সম্পন্ন নির্ভর করছে ব্যক্তির উপর সে কি করতে চাই এবং কিসের জন্যের তৈরী করবে তার উপর।

আরো পড়ূনঃ

VirtualBox Bangla Tutorial | ভার্চুয়াল বক্স কি এবং কেন ব্যবহার করবেন?

ভার্চুয়াল বক্সে Zorin OS Install বা যেকোন লিনাক্স অপারেটিং সিস্টেম পদ্ধতি।

বিভিন্ন ধরনে টিপস এন্ড ট্রিক সহ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্য তৈরী প্রযুক্তি বিদ্যা। টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পেতে প্রতিদিন ভিজিট করুন আমাদের ওয়েবসাইট।

Leave a Comment