ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

ইউটিউবিং করেন কিন্তু, ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে, এই প্রশ্ন মাথায় আসবে না। এটা অস্বাভাবিক। বরং, প্রশ্ন আসাটাই স্বাভাবিক।ইউটিউব গুগলের মালিকানাধীন একটি আমেরিকান অনলাইন ভিডিও শেয়ারিং এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এটি ১৪ ফেব্রুয়ারি, ২০০৫ তারিখে স্টিভ চেন, চাড হার্লি এবং জাওদ করিম চালু করেন।

ইউটিউব গুগলের পরে দ্বিতীয় সর্বাধিক পরিদর্শিত ওয়েবসাইট। ইউটিউবে এক বিলিয়নেরও বেশি মাসিক ব্যবহারকারী রয়েছে, যারা সম্মিলিতভাবে প্রতিদিন এক বিলিয়ন ঘন্টারও বেশি ভিডিও দেখেন। ইউটিউবে ভিডিও দেখা যেমন এক দিক থেকে বিনোদনের উৎস, তেমনি আপনি যদি একটু ক্রিয়েটিভ হন তাহলে ইউটিউব আপনার জন্য আয়ের মাধ্যমও হতে পারে।

এখনকার দিনে ইউটিউবার একটি বহুল উচ্চারিত শব্দ। মানুষ এখন ইউটিউবে ভিডিও করে জনপ্রিয় হয়ে যায়। ইউটিউবে বিভিন্ন কন্টেন্ট এর ভিডিও বানানো যায়, এটি সম্পূর্ণ মেকারের উপর নির্ভর করে।

ইউটিউবে আপনি চাইলে আপনার পছন্দ মত বিষয়ের ভিডিও দেখতে পারেন। ইউটিউবে এখন বিনোদনের কন্টেন্ট ছাড়াও অন্যান্য শিক্ষামুলক বা ইনফরমেটিভ কন্টেন্ট এর ও ভিডিও দেখা জায়, যা দৈনন্দিন জীবনে অনেক কাজে লাগে।

ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

সমস্ত ইউটিউব ভিডিও সমানভাবে তৈরি করা হয় না। এটা সত্যি। বিভিন্ন ধরণের ইউটিউব ভিডিও রয়েছে এবং কিছু ভিডিও টাইপ অন্যদের চেয়ে ভাল পারফর্ম করে, এমনকি ভিডিওটি কে শুট করেছে তাও পাবলিক মহলে প্রচুর জনপ্রিয়তা পায়। একটি শীর্ষ প্রভাবশালী বিপণন সংস্থা মিডিয়াকিক্স এর মতে, শীর্ষ ৩ ধরনের ভিডিও কন্টেন্ট নিম্নরূপ:

১. প্রডাক্ট রিভিউ

প্রডাক্ট রিভিউ এমন এক ধরনের ভিডিও যেখানে ইউটিউবাররা একটি পণ্য পরীক্ষা করে এবং তারপরে তাদের শ্রোতাদের সাথে তাদের অভিজ্ঞতা প্রদান করে। প্রডাক্ট রিভিউ ভিডিওগুলি সর্বাধিক দেখা।

২. ইউটিউব ভিডিও তৈরি

কিভাবে ভিডিও ইউটিউবাররা তৈরি করে, এটিও একধরনের ভিডিও কন্টেণ্ট। আসলে যারা ফটোগ্রাফি থেকে রসায়ন পর্যন্ত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ। সাথে সাথে শ্রোতাদের কিছু কাজ করতে শেখায়, তারাই ইউটিউবে ভিডিও বানায়।

আরেকটি জনপ্রিয় ভিডিও টাইপ, থিঙ্ক উইথ গুগল অনুমান করে যে ব্যবহারকারীরা একটি পণ্যের প্রকৃত নির্দেশাবলী পড়ার চেয়ে ইউটিউব ভিডিও দেখে বেশি প্রভাবিত হয়।

৩. ব্লগ

ব্লগ একটি জনপ্রিয় এবং বিস্তৃত ভিডিও টাইপ। যা কেবল যে কোনও ইউটিউব চ্যানেলে পাওয়া যেতে পারে। ব্লগগুলি সাধারণত ইউটিউবারকে একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ক্যামেরা্র সামনে কথা বলার সাথে জড়িত করে এবং ইউটিউবারকে কেন্দ্র করে একটি সাধারণ ভিডিও থেকে শুরু করে অ্যানিমেশন, ছবি এবং আরও অনেক কিছুর সাথে মিশ্রিত এবং সম্পাদিত একটি ভিডিও ও তৈরি করে।

ইউটিউবে এই ধরণের ভিডিও তৈরি করে, আপনি আপনার ইউটিউব গ্রাহক এবং আপনার আয় উভয়ই বাড়ানোর সম্ভাবনা বাড়াতে পারেন।

যাইহোক, এটি কেবল আপনি যে ধরণের ভিডিও ব্যবহার করেন তা নয়। কিছু বিষয় অন্যদের তুলনায় বেশি জনপ্রিয়, তাই আপনার ইউটিউব সাবস্ক্রাইবার বৃদ্ধির কৌশল পরিকল্পনা করার সময় আপনার চ্যানেলের ধারাবিবেচনা করুন।

ইউটিউব ক্রিয়েটরস একাডেমি অনুসারে, ইউটিউবভিডিওর কয়েকটি জনপ্রিয় বিষয়ের মধ্যে রয়েছে:

  • বিনোদন
  • খাদ্য
  • খেলা
  • সৌন্দর্য এবং ফ্যাশন
  • সঙ্গীত
  • ক্রীড়া
  • বিজ্ঞান ও প্রযুক্তি
  • ভ্রমণ

এ বিষয়গুলি ইউটিউবের সবচেয়ে অনুসন্ধান করা হয়। তাছাড়া, ইউটিউবে কোন বিষয়গুলি বেশি ট্রেন্ডি সে সম্পর্কে আরও জানুন। নিম্নে বিভিন্ন ধরণের ইউটিউব ভিডিওগুলি একবার দেখে নেওয়া যাক যা আপনাকে আপনার গ্রাহক গণনা এবং আয় বাড়াতে সহায়তা করবে।

আরও পড়ুন: ইউটিউব থেকে আয় করার উপায়।

১. প্রডাক্ট রিভিউ

পণ্য পর্যালোচনা ইউটিউবে সর্বাধিক দেখা ভিডিও টাইপগুলির একটি। এই ধরনের রিভিউ অনেক নতুন গ্রাহককে আকর্ষণ করতে পারে। আপনার লক্ষ্য শ্রোতাদের মধ্যে জনপ্রিয় একটি পণ্য পর্যালোচনা করা আপনাকে আরও মতামত এবং গ্রাহক অর্জন করতে সহায়তা করবে, তাই এমন একটি পণ্য পর্যালোচনা করতে যা কেউ আগে শোনেনি।

প্রডাক্ট রিভিউ দিয়ে নতুন সাবস্ক্রাইবার পাবে এবং আপনার বর্তমান গ্রাহকদের কাছেও পৌছাবে, যাতে আপনি বিজ্ঞাপনগুলি থেকে আরও অর্থ উপার্জন করতে পারেন। আনবক্স থেরাপি, মারকুইস ব্রাউনলি, রায়ান টয়স রিভিউ, এইগুলি খুব জনপ্রিয় রিভিউ চ্যানেল।

২. ফুড রিভিউ

এটি বর্তমানে সবচেয়ে ট্রেন্ডি কন্টেন্ট। মানুষ আজকাল খেতে খুব ভালবাসে এবং নিত্য নতুন খাবার টেস্ট করতে পছন্দ করে। ফুড রিভিউ এর ভিডিও গুলো আপনাকে বিভিন্ন জায়গার ফুড কোর্ট বা রেস্তরাঁ সম্পর্কে জানাবে, যার মাধ্যমে কোন জায়গার কি ভাল সে সম্পর্কে ধারনা পাওয়া যায় এবং আপনি আপনার পছন্দ মত খাবারের সন্ধান পেয়ে যাবেন এবং খেয়ে আসতে পারবেন।

এছাড়া রান্নার চ্যানেল ও খুব জনপ্রিয়। মানুষ কোন কিছু না জানলে সাথে সাথে ইউটিউবে সার্চ করে রান্না শিখতে পারে।

  • এপিক মিল টাইম
  • মাংগছি
  • দা ফুড রেঞ্জার
  • ভিলেজ ফুড ফ্যাক্টরি
  • খুদা লাগছে

এই গুলি কিছু বেশ জনপ্রিয় ফুড রিভিউ এর চ্যানেল। পপিস ভিলেজ ফুড এন্ড কিচেন, বন আপেতিত, সেম দা কুকিং গায় এইগুলি খুব এখনকার জনপ্রিয় চ্যানেল।

৩. বিনোদন

মুলত ইউটিউবের আবিস্কারই হয়েছে বিনোদনের জন্য। তবে বর্তমানে বিনোদনের জন্যই আলাদা চ্যানেল আছে। এই ধরনের চ্যানেলে মুলত নাটক, সিনেমা বা বিভিন্ন রিয়েলিটি শো এর রিভিউ থাকে। মানুষ এই ধরনের চ্যানেল থেকে ভাল নাটক বা মুভি দেখার সাজেশন পেতে পারে। ডিজিটাল সিনেপ্লেক্স, হান্টিং রিল্ম, এই চ্যানেল গুলি মুভি রিভিউ এর জন্য বহুল পরিচিত।

এছাড়া কিছু চ্যানেল আছে যারা ফানি রিভিউ বানায় লোক হাসানোর জন্য। এই ধরনের চ্যানেল ভিউয়ার রা খুব ই পছন্দ করে।

  • মাসুম’স ভিডিও
  • দি আমেজিং রী
  • দি বং বয়

এই চ্যানেল গুলির ফানি রিভিউ ভিউয়ার মহলের কাছে খুব এ প্রিয়।

৪. তথ্য এবং শিক্ষামুলক কন্টেন্ট

শিক্ষামূলক ভিডিওগুলি আপনার শ্রোতাদের একটি নির্দিষ্ট বিষয় বা বিষয় সম্পর্কে শিক্ষিত করার দিকে মনোনিবেশ করে। আপনি একটি শিক্ষামূলক ভিডিও চিত্রায়িত করার জন্য, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে, আপনি যা সম্পর্কে কথা বলছেন তা আপনি জানেন।

লোকেরা বিশেষজ্ঞদের কাছ থেকে শিখতে চায় – আপনি যদি গুগলে পাওয়া তথ্যের পুনরাবৃত্তি করেন তবে আপনার শ্রোতারা তা জানতে পারবেন। সুতরাং এই ধরনের ভিডিও করার আগে মেকার কে ভাল মত রিসার্চ করে নিতে হবে।

ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

মেলিসা মারিবেল একজন ইউটিউবার যিনি তার ভক্তদের রসায়ন সম্পর্কে শেখান এবং সেলফিতে তার দোকানের মাধ্যমে নোট এবং স্টাডি গাইড বিক্রি করেন। শিক্ষামূলক ভিডিওকে তার প্রধান ভিডিও টাইপ হিসেবে ব্যবহার করে মেলিসা ৩০,০০০ এরও বেশি অনুগত গ্রাহক অর্জন করেছেন। মায়াজাল নামের এক টি ইউটিউব চ্যানেল বিভিন্ন রহস্যময় এবং প্রত্নতাত্তিক বিষয় নিয়ে ভিডিও বানায়, যা খুব ই জনপ্রিয়।

৫. ভিডিও গেম

আমরা হয়তো ইচ্ছাকৃতভাবে এই রাউন্ডআপ থেকে সর্বব্যাপী মিউজিক ভিডিওটি বাদ দিয়েছি, কিন্তু আমরা এই শ্রেণীর ভিডিওবাদ দিতে পারিনি, যদিও এটি ১ নম্বর প্রভাবশালী, পিউডিপাই রাজত্ব করে।

তরুণ পুরুষরা (সবচেয়ে সাধারণ ধরণের গেমার) ইউটিউবকে এক প্রকার টেকেন ফর গ্রান্টেড হিসেবে নিয়ে নিয়েছে, তাই ভিডিও গেমিং সম্পর্কিত হাজার হাজার চ্যানেল দেখে এতে অবাক হওয়ার কিছু নেই।

শুধুমাত্র মাইনক্র্যাফট যথেষ্ট জনপ্রিয় একটি ওয়েবসাইট ১,০০০ শীর্ষ মাইনক্র্যাফট ইউটিউব চ্যানেল তালিকাভুক্ত করার জন্য বিখ্যাত হয়ে আছে। একটি সাধারণ ধরণের গেমিং ভিডিও হল এই ওয়াকথ্রু। যেখানে কেউ একটি গেম খেলে, গেমের মাধ্যমে অগ্রসর হওয়ার সাথে সাথে মন্তব্য করে/কথা বলে।

মাইনক্র্যাফটের জনপ্রিয়তার অন্যতম কারণ (এর পুরানো সময়ের গ্রাফিক্স সত্ত্বেও) যে গেমটি সহজেই মোডেবল, এবং চলচ্চিত্র নির্মাতারা তাদের ভিডিওতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, যেখানে তারা প্রায়শই মোডড চরিত্র হিসাবে অভিনয় করেন। গেমিং ভিডিও নির্মাতা এবং তাদের সমর্থকদের মধ্যে বিশাল ব্যস্ততা থাকতে পারে এবং এমনকি লাইভ প্লে সেশনও থাকতে পারে।

৬. গাইড এবং টিউটোরিয়াল

শেখার কৌশল তিন ধরণের: ভিজ্যুয়াল (দেখে), শ্রবণ (শ্রবণ দ্বারা) এবং কাইনেস্থেটিক (করে)। প্রত্যেকে এই কৌশলগুলির সংমিশ্রণ ব্যবহার করে শেখে, তবে বেশিরভাগ মানুষ অন্যদের চেয়ে দেখে শেখা, একটি সহজ পদ্ধতি বলে মনে করে। ভাল শিক্ষকরা তাদের শ্রেণীকক্ষে তিনটি পদ্ধতির মিশ্রণ ব্যবহার করার চেষ্টা করেন।

যদিও একটি ভিডিওতে কাইনেস্থেটিকভাবে শেখানো সবসময় কঠিন হবে। কিন্তু এটি তাদের জন্য নিখুঁত মাধ্যম যারা চাক্ষুষ এবং শ্রবণ উভয় শেখার অভিজ্ঞতা গ্রহন করে। একটি সুগঠিত ভিডিও, যা আপনাকে উপস্থাপনার পাশাপাশি কাজ করতে উৎসাহিত করে, এমনকি আরও কাইনেস্থেটিক্যালি-ঝোঁকের জন্য উপযোগী করে তোলে।

এই ভিডিওগুলির একটি সুবিধা রয়েছে যে তারা প্রায় কালজয়ী – একটি ভিডিও তারিখ হওয়ার একমাত্র কারণ হ’ল ক্রিয়াকলাপটি নিজেই পরিবর্তিত হয় বা পুরানো হয়ে যায়।

ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে
ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

৭. ক্রাফটিং

এই ধরনের ভিডিওগুলো সাধারনত কাগজ, প্লাস্টিক, হাতের কাছে সহজলভ্য বিভিন্ন জিনিস দিয়ে সুন্দর সুন্দর ঘর সাজানোর সামগ্রী বানানো শেখায়। মানুষ এই ধরনের সৃজনশীল জিনিস পছন্দ করে।

৮. নান্দনিক উপস্থাপন

টাইমল্যাপস ভিডিওগুলি কেবল নির্দিষ্ট ধরণের চ্যানেলগুলির জন্য কাজ করে, তবে যদি আপনারগুলি তাদের মধ্যে একটি হয় তবে সেগুলি অত্যন্ত কার্যকর হতে পারে। টাইমল্যাপস ভিডিওগুলি দ্রুত গতিতে একটি ক্রম দেখানোর দিকে মনোনিবেশ করে, সময়কে দ্রুত গতিতে এগিয়ে যেতে দেখা যায়, তাই শব্দটি বিলুপ্ত হয়।

টাইমল্যাপস ভিডিওগুলি দীর্ঘ সময় ধরে ছড়িয়ে থাকা বা সৃষ্টির দিকে মনোনিবেশ করা ভিডিওগুলির জন্য আরও উপযুক্ত, যেমন বিশাল পুল নির্মাণ টাইমল্যাপস যা ২.৯ মিলিয়নেরও বেশি ভিউ অর্জন করেছে।

৯. প্যারোডি

বেশ কয়েকটি প্যারোডি ভিডিও চ্যানেল রয়েছে। অন্যদের তুলনায় কিছু বেশি সফল এবং প্রতিভাবান।

১০. সেলিব্রিটি গসিপ

সেলিব্রিটি গসিপের প্রতি যাদের আগ্রহ আছে তারা ঠিক নতুন নয়। সংবাদপত্রের ট্যাবলয়েডগুলি বছরের পর বছর ধরে এই বিষয়ে উন্নতি লাভ করেছে, এবং সত্যিই এই বিষয়টিকে কেন্দ্র করে পুরো কেবল টেলিভিশন চ্যানেল রয়েছে।
অতএব, এতে অবাক হওয়ার কিছু নেই যে লোকেরা তাদের সেলিব্রিটি গসিপ ফিক্সের সাথে আপ-টু-ডেট রাখতে ইউটিউবে আসে।

১১. শপিং ভিডিও

অনেক মহিলা, বিশেষ করে, লোকেদের কেনা কাটা করতে দেখতে উপভোগ করেন এবং চিন্তা করেন যে তারাও এইভাবে কেনাকাটা করছেন।কেনাকাটার ভিডিও, যা ঐতিহ্যগতভাবে হল ভিডিও নামে পরিচিত।

১১. প্র্যাঙ্ক

এক দশক আগে জনি নক্সভিল জ্যাকাসের সাথে তার নাম তৈরি করেছিলেন – যা অনেক দিক থেকে ইউটিউব প্র্যাঙ্ক ভিডিওগুলির অগ্রদূত ছিল। বেশ কয়েকটি ভিডিও রয়েছে যেখানে লোকেরা একে অপরের সাথে দুষ্টুমি করে, কেবল মাত্র সেই ব্যক্তির জন্য পরবর্তী ভিডিওতে তাদের প্রতিশোধ নেওয়ার জন্য। এমনকি স্বামী ও স্ত্রীদের নিয়ে বেশ কয়েকটি প্র্যাঙ্ক ভিডিও রয়েছে। এই ধরনের ভিডিও গুলি ভিউয়াররা খুবই পছন্দ করে আর এই চ্যানেল গুলো সাবস্ক্রিবশনও বেশি পায়।

১২. পশুপাখি

লোকেরা কেবল সুন্দর প্রাণী দেখতে পছন্দ করে, বিশেষ করে যখন তারা সাধারণ এর বাইরে কিছু করছে। যেমন বিড়ালদের ঘুমানোর ভিডিওগুলি খুবই কিউট হয়
ইউটিউবের মজার প্রাণী চ্যানেলের ন্যায্য অংশ রয়েছে, কিছু বাস্তব প্রাণীর লাইমলাইট এর ভিডিও চিত্রিত হয়,

যেমন সাইমন্স ক্যাট – অ্যানিমেটেড। এর মাধ্যমে বাচ্চা থেকে বয়স্ক সবাই বিনোদিত হয়। এই চ্যানেল গুলো খুব ই জনপ্রিয়। ইউটিউব ভিডিওগুলি সমস্ত ঘরানার চ্যানেলগুলিতে প্রয়োগ করা যেতে পারে, তবে কোন ভিডিও এর ধরনটি আপনার বাজেট এবং ব্যক্তিগত শৈলীর সাথে মানানসই হবে তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার চ্যানেল এবং ব্যক্তিগত ব্র্যান্ডটি একবার দেখতে ভুলবেন না।

উপসংহার

এই ছিল আজকে ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে, তা নিয়ে সংক্ষিপ্ত লেখা। আশা করি, ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে, এই প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন।মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যাপ।

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে