zorin os install

Zorin OS Install: আমরা গত পর্বে দেখছি ভার্চুয়াল বক্স কি এবং কেন ব্যবহার করতে হয়। আজকে ব্লগ পোস্টে আমরা দেখব কিভাবে ভার্চুয়াল বক্সে এক বা একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয়। আমি আপনাদের কে লিনাক্সের সুন্দর একটি অপারেটিং সিস্টেম Zorin OS Install করা দেখাব কিন্তু আপনারা এই পদ্ধতি টি সঠিকভাবে দেখলে ভার্চুয়াল বক্সে যেকোন অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন আশা করা যায়। VirtualBox যে কোন অপারেটিং সিস্টেম ইন্সটল করার পদ্ধতি প্রায়ই একই তাই এই দেখানো পদ্ধতি খুব মনোযোগ সহকারে পড়বেন তাহলে সহজেই ঝামেলা ছাড়া ইন্সটল করতে পারবেন।

অপারেটিং সিস্টেম ডাউনলোড

প্রথম আপনাদের কে অপারেটিং সিস্টেম ডাউনলোড করতে হবে যেই অপারেটিং সিস্টেম টি আপনি ভার্চুয়াল বক্সে ইন্সটল করতে চান সেটি। আমি যেহেতু Zorin OS ইন্সটল করে দেখাব সেহেতু আমি এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে জোরিন অপারেটিং সিস্টেম টি ডাউনলোড করে রেখেছি। আপনি যদি লিনাক্সের উবুন্টু অপারেটিং সিস্টেম ইন্সটল করতে চান তাহলে সেটি ডাউনলোড করে নিবেন। অর্থ্যাৎ অপারেটিং সিস্টেম এর ISO ফাইল ডাউনলোড করতে হবে আর হ্যাঁ অবশ্যই কম্পিউটার টি যত বিটের তো বিটের ফাইল ডাউনলোড করবেন।

আপনিও যদি Zorin OS Install করতে চান তাহলে Zorin OS Download এই লিংক থেকে Core, Lite অথবা Education ভার্সন টি ডাউনলোড করে নিন কারণ এই তিনটি ফ্রি আর Ultimate ভার্সন টি পেইড। এই অপারেটিং সিস্টেম টি উবুন্টুর উপর বেস করে তৈরী করা হয়েছে যারা উবুন্টু ব্যবহার করতে চান তারা উবুন্টুর বদলে এটি ব্যবহার করতে পারেন এটির ইউজার ইন্টারফেস অনেক সুন্দর এবং ফাস্ট।

zorin os download
ভার্চুয়াল বক্সে অপারেটিং সিস্টেম বা ভার্চুয়াল মেশিন তৈরী পদ্ধতি

Zorin OS Install করা দেখানো হলো ভার্চুয়াল বক্সে কিন্তু আপনারা প্রত্যেক পয়েন্ট ভালো করে পড়েবন এবং স্ক্রিনশটের মার্ক গুলো খেয়াল করবেন তাহলেই অন্যসব গুলো সহজেই ইন্সটোল করতে পারেবন।

১। ভার্চুয়াল বক্স ওপেন করুন তারপর New ক্লিক করুন তাহলে নতুন একটি উইন্ডো ওপেন হবে।

Zorin OS install
২। Name: এখানে যে ভার্চুয়াল মেশিন টি তৈরী করছেন তার কি নাম দিতে চান সেটি লিখবেন।

Machine Folder: এইখানে আপনার ভার্চুয়াল মেশিন টি কোন ড্রাইভ থেকে স্টোরেজ নিবে এবং ইন্সটল হবে সেটি সিলেক্ট করতে হবে। এটি ডিফল্ট ভাবে সি ড্রাইভ সিলেক্ট থাকে কিন্তু আমি চেঞ্জ করে D ড্রাইভ করে দিয়েছি আমি চাই নাহ আমার C ড্রাইভে ইন্সটল হোক।
Type: এইখানে কোন অপারেটিং সিস্টেম ইন্সটল করতে চাচ্ছিস সেটি সিলেক্ট করতে হবে আমরা যেহেতু লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ইন্সটল করব সেটি সিলেক্ট করতে হবে।
Version: আমরা কোন ভার্সন বা OS টি ইন্সটল করব সেটি সিলেক্ট করবে Zorin OS যেহেতু Ubuntu উপর বেস করা সেহেতু এইখানে Zorin OS সো করবে নাহ আমাদের কে Ubuntu 64-bit সিলেক্ট করতে হবে। আপনি যে অপারেটিং সিস্টেম টি ইন্সটল করবেন সেটি সিলেক্ট করবেন।

zorin os 2
৩।  এইখানে আপনি ভার্চুয়াল মেশিন বা অপারেটিং সিস্টেম এর জন্য কত জিবি রাম বরাদ্দ করতে চান সেটি নিধার্ণ করে দিবেন। সাধারণত মূল কম্পিউটারের র‍্যাম এর অর্ধেক যা হয় তা দেওয়া হয় যেমন RAM 4GB হলে 2GB ভার্চুয়াল মেশিন কে বরাদ্দ করা হয়।

এইছাড়া আবার আপনি এক জিবি র‍্যাম সেট করেও ব্যবহার করতে পারবেন কিন্তু আপনার র‍্যাম যা হবে তার অর্ধেক দেওয়া ভালো। কিন্তু আপনার র‍্যাম চার জিবির বেশি হলে 8GB বা এমন হলে অর্ধেক র‍্যাম দেওয়ার দরকার নেয় লিনাক্সে 2GB র‍্যাম হলেই অনেক ভালো চলবে। zorin os 3
৪।  ডিফল্ট ভাবে যা আছে সেটি রেখে দিন এবং Create এ ক্লিক করুন।zorin os 4 ৫।  এটি VDI ই রেখে Next ক্লিক করুন।zorin os 5 ৬।  Dynamically allocated অপশন টি আপনার হার্ড ডিস্কট যত পরিমাণ লিনাক্স এর দরকার হবে সে তত টুকু নিয়ে কাজ করবে আর Fixed Size হলো আপনার দেওয়া একটা ফিক্স সাইজ কিন্তু আমি প্রথম টাই রাখলাম আপনারও ডিফল্ট টাই রাখবেন।zorin os 6 ৭। এইখানে আপনাকে স্টোরেজ নির্ধাওণ করে দিতে হবে আপনার যে ভার্চুয়াল কম্পিউটার টি তে কত জিবি স্টোরেজ দিবেন সেটি ইনপুট করতে হবে। অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে আপনাকে স্টোরেজ নির্ধারণ করে দিতে হবে লিনাক্সে সাধারণত ২৫ জিবির মতো স্পেস রাখার পরামর্শ দিয়ে থাকে।

আমি ৩০ জিবি ইনপুট দিলাম। এটি কিন্তু আপনার ভার্চুয়াল কম্পিউটার হার্ড ডিস্ক হবে যেমন টা আমাদের ফিজিক্যাল কম্পিউটারের হয়ে থাকে এবং শেষে Create এ ক্লিক করবেন।zorin os 7

৮। আপনার ভার্চ্যাল মেশিন টি চালু করার জন্য প্রস্তুত এখন কিছু সেটিং করতে হবে তার জন্য সেটিংস এ যান।

zorin os 8

৯।এইখান থেকে সিস্টেম এ যান এবং আপনার প্রসেসর যদি ৪ কোর হয় তাহলে দুই কোর সিলেক্ট করে দিন। যা থাকবে তার অর্ধেক আরকি।

zorin os 9

১০। ভিডিও মেমরি ফুল বা হাফ করে দিতে পারেন।

zorin os 10

১১।  এটি হলো মূল কাজ Storage সেটিং থেকে আমাদের ঐ ISO ফাইল সিলেক্ট করে দিতে হবে যেই অপারেটিং সিস্টেম টি ইন্সটল করতে চাই। আমি যেহেতু zorin os install করব তাই এটি টি সিলেক্ট করব। এর জন্য মার্কে এর আইকনে ক্লিক করে Choose disk img থেকে ISO ফাইল টি সিলেক্ট করে দিব।

zorin os 11

১২। ভার্চুয়াল মেশিন তৈরী করার যাবতীয় কাজ শেষ এখন আমাদের কে অপারেটিং সিস্টেম টি ইন্সটল করতে হবে এর জন্য Start এ ক্লিক করি।

zorin os 12
এর পরের পদক্ষেপ হলো Zorin OS এর সেটআপ করা।

Zorin OS সেটআপ

আমি যেহেতু এই OS সেটআপ করতেছি সেহেতু আমি এটির সেটআপ দেখাচ্ছি অন্য লিনাক্স ডিস্ট্রো প্রায়ই রকম সেটআপ অপশন হয়ে থাকে এটি পারলে বাকি গুলো Ubuntu, Mint ইত্যাদি পারবেন।

১। মেশিন টি স্টার্ট করার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে সেখানে প্রথম অপশন Try or install zorin os আছে সেটি কীবোর্ড থেকে সিলেক্ট করে ইন্টার দিন তারপর এইখানে থেকে Install Zorin OS দিন।

zorin os setup 1

২। কীবোর্ড লেআউট সিলেক্ট করুন

zorin os setup 2

৩। এইখানে অপারেটিং সিস্টেমের কিছু সফটওয়্যার থাকে যা ইন্সটল করতে চাইলে প্রথম দুটা চেক করে দিতে হবে। যারা ওয়াইফাই ইউজার বা ইন্টারনেট আছে তারা ডাউনলোড দিতে পারেন নয়তো চেক মার্ক দুটি তুলে দিন।

zorin os setup 3

৪। প্রথম অপশন সিলেক্ট করুন ভয় পাবেন এটি সিলেক্ট করলে আপনার কোন কিছু ডিলিট হবে নাহ কারণ এটি ভার্চুয়াল হার্ড ডিস্কট কিছুই নেয় এর ভেতরে আপাত।

zorin os setup 4

৫। এইখানে আপনার দেশ বা টাইম জোন ঠিক করুন এবং Continue দিন।

zorin os setup 5

৬। এই খানে যাবতীয় তথ্য দিয়ে Continue করুন।

zorin os setup 7

৭। আপনার অপারেটিং সিস্টেম টি এখন ইন্সটল হবে ততক্ষণ অপেক্ষা করুন।

zorin os setup 8
এভাবে যেকোন অপারেটিং সিস্টেম ভার্চুয়াল বক্সে সহজেই ইন্সটল করতে পারেন। এটি ইন্সটল হয়ে গেলে রিস্টার্ট নিয়ে আবার চালু হবে তখন লগিন পাসওয়ার্ড দিয়ে OS টি ব্যবহার করতে পারবেন। এর পর থেকে আর এতো ঝামেলা করতে হবে শুধু ভার্চুয়াল বক্স ওপেন করবেন যে মেশিন টি চালু করতে চান সেটি সিলেক্ট করে Start দিবেন তাহলেই হবে।

আশা করি এই পোস্ট টি দেখার পর আর কোন সমস্যা থাকবে নাহ। OS ইন্সটল করার পর একটা সমস্যা দেখা দিতে পারে সেটি হলো স্ক্রিন উইন্ডোর থেকে অনেক ছোট দেখাতে পারে সেটির সমাধান এই ইউটিউব ভিডিও টি দেখলে পেয়ে যাবেন। Click here to watch

ধন্যবাদ

আপনার কি কোন প্রশ্ন আছে?

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে